সাতকানিয়ায় বৈদ্যুতিক তারে জড়িয়ে বন্য হাতির মৃত্যু

সাতকানিয়া প্রতিনিধি | রবিবার , ৭ নভেম্বর, ২০২১ at ৬:৪৯ পূর্বাহ্ণ

সাতকানিয়ায় ধানক্ষেত রক্ষার জন্য লাগানো বৈদ্যুতিক তারে জড়িয়ে এক বন্য হাতির মৃত্যু হয়েছে। গত শুক্রবার গভীর রাতে উপজেলার সোনাকানিয়া ইউনিয়নের হযরত আজগর আলী শাহ মাজারের পশ্চিম পার্শ্বে মইত্তাতলী বিলের পাকা ধানক্ষেতে এ ঘটনা ঘটে। গতকাল শনিবার সকালে ধানক্ষেতের উপর মৃত হাতিটি পড়ে থাকতে দেখে স্থানীয় লোকজন। এদিকে, ঘটনাস্থল ও আশপাশের ধানক্ষেতের পাশে কৃষকদের টানানো বৈদ্যুতিক তার জব্দ করেছে বন বিভাগ।
বন বিভাগ ও এলাকাবাসী জানান, প্রতিবছর ধান পাকার মৌসুমে বন্য হাতির দল লোকালয়ে এসে কৃষকদের ধান খেয়ে যায়। ধান কাটা শেষ না হওয়া পর্যন্ত লোকালয়ের আশপাশে পাহাড়ি এলাকায় থেকে যায় বন্য হাতির দল। এ সময় কিছু কিছু কৃষক হাতি থেকে ধান রক্ষা করতে গোপনে ক্ষেতের পাশে ৩-৪ ফুট উচু ছোট ছোট খুঁটিতে বৈদ্যুতিক তার টানিয়ে দেয়। সোনাকানিয়ার মইত্তাতলী এলাকার বিলেও কিছু কৃষক হাতির কবল থেকে ধানক্ষেত রক্ষার জন্য ক্ষেতের পাশে গোপনে বৈদ্যুতিক তার টানিয়ে রাখে। ঘটনার দিন রাতের যেকোনো সময়ে হাতির দল ওই এলাকায় ধান ক্ষেতে গেলে বৈদ্যুতিক তারে জড়িয়ে একটি হাতি মারা যায়। হাতির মত্যুর খবর ছড়িয়ে পড়লে এলাকার উৎসুক জনতা দেখার জন্য ভিড় জমান।
সোনাকানিয়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের সদস্য ফজল করিম জানান, ধান ক্ষেতে মৃত বন্যহাতি পড়ে থাকার বিষয়টি জানার পর বন বিভাগ ও পুলিশকে খবর দিই। ঘটনাস্থলে গিয়ে লোকজনের সাথে কথা বলে জানতে পারি ধান রক্ষায় কৃষকদের দেয়া বৈদ্যুতিক তারে জড়িয়ে হাতিটি মারা গেছে।
চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের মাদার্শা রেঞ্জ কর্মকর্তা মো. মামুন মিয়া জানান, বন্য হাতির মৃত্যুর বিষয়টি জানার পর আমরা দ্রুত ঘটনাস্থলে যায়। হাতির শুঁড়ের নিচের অংশে জমাট বাঁধা রক্ত বের হতে দেখা গেছে।
ডুলাহাজারা বঙ্গবন্ধু শেখ মুজিব সাপারি পার্কের সহকারী ভেটেরিনারি সার্জন ডা. মোস্তাফিজুর রহমান জানান, হাতির ময়নাতদন্ত সম্পন্ন করা হয়েছে। মারা যাওয়া হাতিটির বয়স ৫০-৫৫ বছর হবে। হাতিটি শুক্রবার দিবাগত রাত আনুমানিক ২টা থেকে ৪ টার মধ্যে মারা গেছে। হাতির শুঁড়ের মধ্যে প্রায় ৬ ইঞ্চি লম্বা ক্ষতচিহ্ন রয়েছে। এতে জমাট বাঁধা রক্ত ঝরতে দেখা গেছে। ময়নাতদন্ত শেষে মৃত হাতিটি মাটির নিচে পুঁতে ফেলা হয়েছে।
সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ মো. আনোয়ার হোসেন জানান, বন্য হাতির মৃত্যুর খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়। ঘটনার বিষয়ে বন বিভাগের পক্ষ থেকে থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধএলপিজিএলে নিয়মে আসছে ভোক্তার গ্যাস
পরবর্তী নিবন্ধপ্রতি কেজি সবজি ১০-১৫ টাকা বেশি দামে বিক্রি