সাঙ্গু নদীতে মুরগি ফার্মের বর্জ্য ফেলার প্রতিবাদে মানববন্ধন

বাঁশখালী প্রতিনিধি | বুধবার , ৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:৩০ পূর্বাহ্ণ

বাঁশখালীতে সাঙ্গু নদীতে মুরগি ফার্মের বর্জ্য ফেলার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে এলাকাবাসী। গত শনিবার বরুমচড়া মোনায়েম শাহ বাজার এলাকায় মানববন্ধন পালিত হয়।
মানববন্ধনে অংশগ্রহণকারীরা বলেন, দীর্ঘদিন ধরে পুকুরিয়া ইউনিয়নের বরুমচড়া এলাকায় স্থানীয় ইউপি চেয়ারম্যানের মালিকানাধীন ঝিনুক পোলট্রি নামে একটি খামার স্থাপন করে। পরবর্তীতে বড় বড় আরো ৪টি খামার স্থাপন করে। এসব খামারে তিন থেকে ছয় লাখ পর্যন্ত মুরগি রয়েছে। এছাড়া এই এলাকায় কয়েকশ ছোট খামার গড়ে উঠেছে স্থানীয়দের উদ্যোগে।
মানববন্ধনে পুকুরিয়া ইউনিয়ন আ.লীগের সভাপতি সেলিম আক্তার ও ইউপি সদস্য মুজিবুল হক জানান, ঝিনুক পোল্ট্রি ফার্মের বর্জ্য থেকে এলাকায় দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। বড় খামারগুলোর মুরগির বিষ্ঠা মাছের খাবার হিসেবে বিক্রি হয়। আবার অনেক সময় খামারের ভেতরেই রয়ে যায় এসব বিষ্ঠা। দুর্গন্ধে আশপাশের মানুষের দুর্ভোগের সীমা থাকেনা। এসব খামারের আশপাশের রাস্তায় চলতে হয় দুর্গন্ধের মধ্য দিয়ে। মুরগির বিষ্ঠা ট্রাকে করে মোনায়েম শাহ সড়ক দিয়ে নেওয়ার সময় গন্ধ ছড়িয়ে পড়ে আশপাশে। রাস্তা খারাপ হওয়ায় ঝাঁকুনিতে ট্রাক থেকে বিষ্ঠা পড়ে যায়। ফলে ওই সব সড়কেও দুর্গন্ধের মধ্য দিয়ে চলতে হয় সাধারণ মানুষকে। অপরদিকে সাঙ্গু নদীতে ফেলা হচ্ছে ওই ফার্মের বর্জ্য। যার ফলে নদীর পানি দূষিত হচ্ছে। তাই পরিবেশ ও নদী দূষণরোধে এবিষয়ে ব্যবস্থা গ্রহণ করতে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন এলাকাবাসী।

পূর্ববর্তী নিবন্ধপ্রিমিয়ার ভার্সিটির স্থাপত্য বিভাগে শিক্ষা কার্যক্রম বিষয়ক সভা
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে মানবিক ফাউন্ডেশনের শিক্ষা উপকরণ বিতরণ