সাগরে লঘুচাপ সৃষ্টি, পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে শনিবার

চট্টগ্রাম নদী বন্দরে ১ নম্বর নৌ সতর্কতা সংকেত সীতাকুণ্ডে গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৩ মে, ২০২৪ at ৭:৩৪ পূর্বাহ্ণ

দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ্য বঙ্গোপসাগর এলাকায় গতকাল বুধবার সকাল ১০টায় একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে এবং এটি আরও ঘনীভূত হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তবে ভারতীয় আবহাওয়া বিভাগ জানায়, লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে। এ নিম্নচাপটি আগামীকাল শুক্রবার ‘গভীর নিম্নচাপ’এ পরিণত হতে পারে। এরপর সেটি ঘূর্ণিঝড়ে পরিণত নিবে কীনা তার পূর্বাভাস দেয়া হয়নি। তবে ঘূর্ণিঝড়ে রূপ নিলে তার নাম হবে ‘রেমাল’।

আবহাওয়াবিদরা বলছেন, কোনো ঘূর্ণিঝড় সৃষ্টির প্রথম ধাপ হচ্ছে লঘুচাপ। এরপর তা নিম্নচাপ এবং গভীর নিম্নচাপ হয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়। তাই সৃষ্ট লঘুচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে।

কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু বিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, লঘুচাপটি বৃহস্পতিবারের মধ্যে নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। নিম্নচাপ অবস্থায় উত্তরপূর্ব দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যের উপকূলের দিকে অগ্রসর হওয়ার প্রবল আশংকা করা যাচ্ছে। শুক্রবার এ নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। গভীর নিম্নচাপ অবস্থায় মিয়ানমার ও বাংলাদেশের চট্টগ্রাম ও কক্সবাজার জেলার উপকূল এবং মিয়ানমারের রাখাইন রাজ্যের উপকূল ঘেঁষে উত্তরপশ্চিম দিকে অগ্রসর হওয়ার প্রবল সম্ভাবনা রয়েছে। গভীর নিম্নচাপটি শনিবার পূর্ণাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার প্রবল আশংকা করা যাচ্ছে। ঘূর্ণিঝড়ে রূপ নিলে তা ২৬ মে সকাল ৬টা থেকে রাত ১২টার মধ্যে ভারতের পশ্চিমবঙ্গের দক্ষিণ মেদিনীপুর জেলা থেকে শুরু করে চট্টগ্রাম বিভাগের কক্সবাজার জেলার মধ্যবর্তী উপকূলীয় এলাকার উপর দিয়ে স্থল ভাগে আঘাত করতে পারে।

এদিকে লঘুচাপ সৃষ্টি হলেও চট্টগ্রামসহ দেশের ১৫ জেলার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু তাপপ্রবাহ আজও বয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এতে সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে বলে গতকাল সন্ধ্যা ৬টায় আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়। বর্ধিত এ তাপমাত্রা কমতে পারে আগামী শুক্রবার। আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. ওমর ফারুক বলেন, শুক্রবার সারা দেশে দিনের তাপমাত্রা ১২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় বজ্রসহ বৃষ্টি হতে পারে।

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মো. আলী আকবর খান জানান, আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরে অস্থায়ীভাবে মেঘলা অথবা আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকবে। আজ দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

১ নম্বর নৌ সর্তক সংকেত : চট্টগ্রাম নদী বন্দরের জন্য ১ নম্বর নৌ সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে পতেঙ্গা আবহাওয়া অফিস।

সর্বোচ্চ তাপমাত্রা সীতাকুণ্ডে : গতকাল বুধবার দেশের সর্বোচ্চ ৩৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে সীতাকুণ্ড উপজেলায়। এছাড়া নগরে ৩৫ দশমিত ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সন্দ্বীপে রেকর্ড হয়েছে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস হলে তাকে মৃদু তাপপ্রবাহ বলা হয়। অর্থাৎ গতকাল সীতাকুণ্ড ও সন্দ্বীপে মদু তাপপ্রবাহ বয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধবিলাইছড়ির বড়থলি ইউপি চেয়ারম্যান গুলিবিদ্ধ