সাংবাদিক অমিত হাবিবের ইন্তেকাল

| শুক্রবার , ২৯ জুলাই, ২০২২ at ৫:২৭ পূর্বাহ্ণ

দৈনিক দেশ রূপান্তরের সম্পাদক অমিত হাবিব আর নেই (ইন্নাল্লিাহি… রাজিউন)। এক সপ্তাহ আগে কর্মস্থলে হঠাৎ অসুস্থ হয়ে পড়ে লাইফ সাপোর্টে চলে গিয়েছিলেন তিনি। ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে সেই অবস্থায়ই না ফেরার দেশে চলে গেলেন তিনি। অমিত হাবিবের ছোট ভাই ফয়জুল হাবিব জানান, বৃহস্পতিবার রাতে সোয়া ১১টায় চিকিৎসকরা তার ভাইয়ের মৃত্যু ঘোষণা করেন। খবর বিডিনিউজের।
অমিত হাবিবের বয়স হয়েছিল ৫৮ বছর। তিন দশকের কর্মজীবনে সম্পাদক হলেও বার্তা সম্পাদক হিসেবে দক্ষতার জন্য গণমাধ্যম জগতে খ্যাতি ছিল তার। ফয়জুল হাবিব জানান, ২১ জুলাই বিকালে কর্মস্থলে অমিত হাবিব অসুস্থ হয়ে পড়লে তাকে স্কয়ার হাসপাতালে নেওয়া হয়। অবস্থা আশঙ্কাজনক হওয়ায় সেখান থেকে সন্ধ্যায় তাকে বিআরবি হাসপাতালে নিয়ে ইনটেনসিভ কেয়ার ইউনিটে (আইসিইউ) নিয়ে রাখা হয়। ২৫ জুলাই তাকে ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্সেস ও হাসপাতালে ভর্তি করা হয়।
অমিত হাবিবের জন্ম ১৯৬৪ সালের অক্টোবরে যশোরে। যশোর এমএম কলেজ থেকে ১৯৮০ সালে উচ্চ মাধ্যমিক পাস করার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পরিসংখ্যান বিভাগে ভর্তি হন তিনি। এর পরপরই তিনি লেখালেখিতে যুক্ত হন। সেসময় বিচিন্তা, পূর্বাভাস, প্রিয় প্রজন্ম পত্রিকায় বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত নাটক, অনুষ্ঠানের সমালোচনা এবং রাজনৈতিক বিশ্লেষণধর্মী লেখা লিখে বেশ জনপ্রিয়তা পান। ১৯৮৭ সালে দৈনিক খবরে সহ-সম্পাদক হিসাবে যোগ দিয়ে সাংবাদিকতা শুরু করেন অমিত হাবিব। ১৯৯১ সালে দৈনিক আজকের কাগজের নতুন যাত্রায় সঙ্গী হন তিনি। পরে তিনি আজকের কাগজ থেকে ভোরের কাগজে যান যুগ্ম বার্তা সম্পাদক হিসাবে। পরে এই পত্রিকায় বার্তা সম্পাদক হন তিনি।

পূর্ববর্তী নিবন্ধশেখ হাসিনাকে নিয়ে মিশরীয় লেখকের মহাকাব্যিক উপন্যাস
পরবর্তী নিবন্ধএরশাদ উল্লাহ হোসাইনী