সরস্বতী পূজা আজ

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৬ জানুয়ারি, ২০২৩ at ৮:৪৮ পূর্বাহ্ণ

আজ বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতী পূজা। হিন্দু সমপ্রদায়ের অন্যতম এই ধর্মীয় উৎসবে পঞ্চমী তিথিতে বিদ্যা ও জ্ঞান অর্জনের জন্য দেবী সরস্বতীর অর্চনা করবেন এবং সরস্বতী দেবীর চরণে পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। অজ্ঞতার অন্ধকার দূর করতে কল্যাণময়ী দেবীর চরণে প্রণতি জানাবেন স্কুলকলেজবিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীসহ ভক্তরা। হিন্দু ধর্মালম্বীদের মতে দেবী সরস্বতী সত্য, ন্যায় ও জ্ঞানালোকের প্রতীক। বিদ্যা, বাণী ও সুরের অধিষ্ঠাত্রী।

সারাদেশের মতো চট্টগ্রামেও প্রতিটি কলেজবিশ্ববিদ্যালয়েসহ প্রায় সকল শিক্ষাপ্রতিষ্ঠানে, মন্দিরে এবং পাড়ায়পাড়ায় প্রতি বছরের মতো সাড়ম্বরে বিদ্যা ও আরাধনার অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পূজার আয়োজন করা হয়েছে।

গতকাল বুধবার সন্ধ্যার পর থেকে প্রতিটি মণ্ডপে মণ্ডপে সরস্বতী দেবীর মূর্তি স্থাপন করা হয়। চট্টগ্রামের সবচেয়ে বেশি সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় নগরীর জেএমসেন হলে। এখানে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পূজা পৃথক পৃথক মন্ডপে অনুষ্ঠিত হয়। এছাড়া চট্টগ্রাম কলেজ, মহসিন কলেজ, সরকারি সিটি কলেজ, আইন কলেজ, গোলপাহাড় মহাশশ্মান মন্দিরে, পাথরঘাটা দুর্গা মন্দির, গোসাইলডাঙ্গা, আনোয়ারার শিলালিয়া গ্রামে, পরৈকোড়া গ্রামে পাটনীকোঠা গ্রামে, আনোয়ারা উপজেলা সদরে। এদিকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে, চেরাগী পাহাড় মোড়, জামালখান বাই লেইন, রহমতগঞ্জ চৌধুরী বাড়িসহ নগরী ও জেলায় সাড়ম্বরে সরস্বতী পূজা অনুষ্ঠিত হচ্ছে।

শাস্ত্র মতে আজ সকাল পৌনে ৯টায় শুরু হবে পূজা অর্চনা এবং ১০ টা থেকে শুরু হবে অঞ্জলি প্রদান। সন্ধ্যা আরতি এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হবে।

সরস্বতী পূজা উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। সরস্বতী পূজা উপলক্ষে হিন্দু সমপ্রদায় বিশেষ করে শিক্ষার্থীরা বাণী অর্চনাসহ নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করছে। চট্টগ্রামে মন্দির ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পূজা ছাড়াও অন্য অনুষ্ঠানমালায় আছে পুষ্পাঞ্জলি প্রদান, প্রসাদ বিতরণ, ধর্মীয় আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যা আরতি, আলোকসজ্জা প্রভৃতি।

পূর্ববর্তী নিবন্ধরাঙ্গুনিয়ায় বোরো আবাদের প্রস্তুতি চলছে
পরবর্তী নিবন্ধপার্শ্ববর্তী গ্রামে ছড়িয়ে পড়ছে শূন্যরেখার রোহিঙ্গারা