সরকার হিজড়াদের জীবনমান উন্নয়নে কাজ করে যাচ্ছে

প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে সমাজকল্যাণ সচিব

| রবিবার , ১৫ মে, ২০২২ at ৫:৪৭ পূর্বাহ্ণ

সমাজকল্যাণ সচিব মাহফুজা আখতার বলেছেন, সরকার হিজড়া জনগোষ্ঠীর দক্ষতা উন্নয়নের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিতে কাজ করে যাচ্ছে। তিনি গতকাল শনিবার জেলা সমাজসেবা কার্যালয়, চট্টগ্রাম আয়োজিত হিজড়া জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন কর্মসূচির আওতায় বৃত্তিমূলক প্রশিক্ষণ উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন।
চট্টগ্রাম অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. আবু রায়হান দোলনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মাহফুজা আখতার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন চট্টগ্রাম বিভাগীয় সমাজসেবা কার্যালয়ের পরিচালক নুসরাত সুলতানা ও অতিরিক্ত পরিচালক মোস্তফা মোস্তাকুর রহিম খান। হাটহাজারী সরকারি শিশু পরিবারের উপ তত্ত্বাবধায়ক মোহাম্মদ আলমগীর ও মীরসরাই উপজেলা সমাজসেবা অফিসার সাবরিনা রহমান লিনার যৌথ সঞ্চালনায় আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন জেলা সমাজসেবা কার্যালয় চট্টগ্রামের উপপরিচালক মোহাম্মদ ওয়াহীদুল আলম।
প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, বর্তমান সরকার দেশের দুস্থ, দরিদ্র, অসহায় শিশু, প্রতিবন্ধী, কিশোর-কিশোরী, স্বামী পরিত্যক্ত নারী ও প্রবীণ ব্যক্তিসহ সুবিধাবঞ্চিত মানুষের কল্যাণে ব্যাপক কর্মসূচি বাস্তবায়ন করছে। বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, বিধবা ভাতা ও মুক্তিযোদ্ধা সম্মানি ভাতা বৃদ্ধিসহ সরকার বিভিন্ন ভাতা প্রবর্তন করেছে। এরই ধারাবাহিকতায় সরকার হিজড়া জনগোষ্ঠীর জন্য বৃত্তিমূলক প্রশিক্ষণের আয়োজন করেছে। যাতে অবহেলিত ও অনগ্রসর হিজড়া জনগোষ্ঠী অর্থনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ করে দেশের সার্বিক উন্নয়নে অবদান রাখতে পারে।
স্বাগত বক্তব্যে উপপরিচালক মোহাম্মদ ওয়াহীদুল আলম বলেন, ২০১২-২০১৩ অর্থ বছর হতে অদ্যবধি ৪৯০ জন হিজড়াকে ড্রেস মেকিং, ব্লক-বাটিক, বিউটিফিকেশন ও কম্পিউটার প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
অনুষ্ঠানে হিজড়া জনগোষ্ঠীর পক্ষ হতে বক্তব্য দেন ফালগুনী হিজড়া ও শামীম হিজড়া। ১২ দিন ব্যাপি মনো-সামাজিক সুরক্ষা ও কর্মমুখী রিফ্রেসার্স ট্রেনিংয়ে ৩০ জন হিজড়া অংশগ্রহণ করেছে।
এ সময় উপস্থিত ছিলেন পিএইচটিসির অধ্যক্ষ মোহাম্মদ কামরুল পাশা ভুঁইয়া, আরটিসির অধ্যক্ষ মো.আফতাব উদ্দিন চৌধুরী, সহকারি পরিচালক শাহনাজ পারভীন প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনিরপেক্ষ সরকারের অধীনে ছাড়া বিএনপি নির্বাচনে অংশ নেবে না
পরবর্তী নিবন্ধচুয়েটে শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটর পরিদর্শনে সিনিয়র সচিব