সরকার শক্তিশালী হওয়ার পরও মূল্যস্ফীতি, চাঁদাবাজি কমছে না

সংসদে আনিসুল ইসলাম মাহমুদ এমপি

| মঙ্গলবার , ৫ মার্চ, ২০২৪ at ৮:১৫ পূর্বাহ্ণ

মুদ্রাস্ফীতি, মূল্যস্ফীতি, চাঁদাবাজিসহ চলমান সমস্যাগুলো নিয়ে আলোচনা না করলে সমাধান বের হবে না বলে জানিয়েছেন বিরোধী দলের উপনেতা আনিসুল ইসলাম মাহমুদ। সরকার শক্তিশালী হওয়ার পরও কেন এসব সমস্যা সমাধান করতে পারছে না নিয়ে তিনি প্রশ্ন করেন। গতকাল সোমবার জাতীয় সংসদের অধিবেশনে রাষ্ট্রপতির ভাষণের ওপর আনীত ধন্যবাদ প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে আনিসুল ইসলাম মাহমুদ এসব সব কথা বলেন। এ সময় ডেপুটি স্পিকার শামসুল হক টুকু অধিবেশনে সভাপতিত্ব করেন।

আনিসুল ইসলাম মাহমুদ বলেন, ২০২২ সাল পর্যন্ত অর্থনীতি সচল ছিল। কিন্তু ২০২৩ এবং বর্তমানে সেটা কি আছে। এত কিছুর পরেও রিজার্ভ ২৩ বিলিয়নের ওপর উঠানো হয়নি, অবশ্য এটা আইএমএফ এর যে ব্যাখা সেই ব্যাখা অনুযায়ী। ২৩ বিলিয়ন আমরা ক্রস করতে পারিনি অথচ ২০২১ সালে রিজার্ভ ছিল ৪৮ বিলিয়ন। কেন এটি হয়েছে এ আলোচনা তো সংসদে হওয়া উচিত। কি কারণে আমরা এত ইমপোর্ট রেস্ট্রিকশন করার পরও রিজার্ভ বাড়ছে না। আমরা গর্ব করে বলতাম আমাদের প্রবৃদ্ধি হচ্ছে ৮ এর বেশি কিন্তু গত বছর সেটি নেমে ৫.৭ হয়েছে, এটি তো আলোচনা করার কথা। খবর বাংলানিউজের।

তিনি আরও বলেন, আমাদের মুদ্রাস্ফীতি আজ কোথায় গেছে ৯.৮ ভাগ যে মুদ্রাস্ফীতি ৫ ভাগ ছিল। সামষ্টিক অর্থনীতি অস্থিতিশীল হয়ে গেছে। আমরা এগুলোর ব্যাপারে আলোচনা করে এবং কি কারণে এগুলো হয়েছে সেগুলো যদি প্রকৃত আলোচনা না করি এবং সমাধানে যদি আমাদের পলিসিগুলো না নেই তাহলে কিন্তু আমরা এর থেকে বের হয়ে আসতে পারবো না।

পূর্ববর্তী নিবন্ধশিক্ষকের পিস্তলের গুলিতে শিক্ষার্থী আহত
পরবর্তী নিবন্ধএবার নারাজি খারিজের বিরুদ্ধে রিভিশন দায়ের