সরকার পলিসি সাপোর্ট দিলে এই খাত রক্ষা পাবে

কাজী আইনুল হক

আজাদী প্রতিবেদন | রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৫:৩৮ পূর্বাহ্ণ

চট্টগ্রামের অন্যতম শীর্ষস্থানীয় আবাসন প্রতিষ্ঠান ইকুইটির ব্যবস্থাপনা পরিচালক কাজী আইনুল হক বলেছেন, ভয়াবহ রকমের সংকটে পড়েছে দেশের আবাসন খাত। এই সংকট থেকে উত্তরণের জন্য সরকারের জরুরি হস্তক্ষেপ প্রয়োজন। তিনি বলেন, সরকারের কাছ থেকে আমরা টাকা চাচ্ছি না। যদি পলিসি সাপোর্ট দেয়া হয় তাহলে এই খাত রক্ষা পাবে। তিনি রেজিস্ট্রেশন খরচ কমানো, নির্মাণ সামগ্রী আমদানিতে ভ্যাট ট্যাঙ এবং অগ্রিম আয়কর কমানো বা প্রত্যাহারের ওপর গুরুত্বারোপ করেছেন।
কাজী আইনুল হক বলেন, কোভিড-১৯ এর ধাক্কা সামলে আমরা ঘুরে দাঁড়াতে শুরু করেছিলাম। মানুষের স্বাভাবিক জীবনাচার শুরু হওয়ায় অনেকেই ফ্ল্যাট কিনছিলেন, বুকিং দিচ্ছিলেন। আমরা আশাবাদী হয়ে উঠেছিলাম। কিন্তু আচমকা আমাদের সব আয়োজন ভণ্ডুল হওয়ার উপক্রম হয়েছে। সব ধরনের নির্মাণ সামগ্রীর মূল্যবৃদ্ধি আবাসন সেক্টরে সংকট তৈরি করেছে।
তিনি বলেন, বিশ্বব্যাপী স্ক্র্যাপের ক্রাইসিস, রডের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি, ডলারের মূল্য বৃদ্ধি, জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিসহ বিভিন্ন কারণে পরিবহন খরচ বেড়ে যাওয়ায় সর্বক্ষেত্রে একটি অস্থিরতা তৈরি হয়েছে। এই অস্থিরতার একটি বড় ধাক্কা আবাসন খাতে লেগেছে।
তিনি আরো বলেন, রড, সিমেন্ট, ইট, রঙ, কাচসহ নির্মাণ কাজে ব্যবহৃত এমন কোনো জিনিস নেই যেটির দাম বাড়েনি। বেড়ে যাচ্ছে নির্মাণ শ্রমের দামও। প্রতি বর্গফুটে গড়ে ৪শ থেকে ৫শ টাকা খরচ বেড়ে যাচ্ছে। শুধু নির্মাণেই বাড়ছে এই খরচ, যা আমাদের কোনো হিসাবেই ছিল না। এখন এই বাড়তি টাকার সমন্বয় করতে গিয়ে চোখে-মুখে অন্ধকার দেখছি। পরিস্থিতি ভয়াবহ। এই পরিস্থিতি সামাল দিতে সকলকেই এগিয়ে আসতে হবে।
কাজী আইনুল হক বলেন, শুধু সরকারের পক্ষে একা এই সংকটের সুরাহা সম্ভব নয়। শুধু আবাসন কোম্পানির পক্ষেও নয়। ফ্ল্যাট ক্রেতা কিংবা ভূমি মালিকের পক্ষেও এককভাবে কিছু করা সম্ভব হবে না। সবাইকে কাঁধে কাঁধ মিলিয়ে এই দুর্দিন পার করতে হবে। বর্তমান সংকট সামনের দিনগুলোতে আরো ভয়াবহ হবে উল্লেখ করে তিনি বলেন, বিদ্যমান পরিস্থিতিতে ফ্ল্যাটের মূল্য বেড়ে যাবে। বাড়তে বাধ্য হবে। আবার দাম বেড়ে গেলে ফ্ল্যাট বিক্রি কমে যাবে। কমে যাবে এই খাতের অর্থনৈতিক প্রবাহ, যা আবাসন কোম্পানিগুলোর সার্বিক কার্যক্রমের ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। সরকারের রাজস্ব আয়েও প্রভাব পড়বে। সর্বোপরি মধ্যবিত্ত যে শ্রেণীটি নিজের মাথা গোঁজার একটি ঠাঁই করার স্বপ্ন দেখেছিল সেই স্বপ্নটি ভেঙে যাবে। সবকিছু মাথায় রেখে একটি অ্যাকশন প্ল্যান তৈরি করার জন্য সরকারের প্রতি তিনি আহ্বান জানান।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধট্যাক্স-ভ্যাট কমিয়ে সরকারকে পাশে দাঁড়াতে হবে