সরকার জনভীতি রোগে আক্রান্ত : ফখরুল

| শনিবার , ২২ অক্টোবর, ২০২২ at ৫:৪২ পূর্বাহ্ণ

খুলনায় বিএনপির গণসমাবেশ ঠেকাতে সরকারের নানামুখী অপচেষ্টার কারণকে সরকারের ‘জনভীতি রোগ’ বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, তাদের ‘পিপলস ফোবিয়া’ রোগ হয়েছে। মানুষ দেখলেই ভয় পায়। যে কারণে তারা নির্বাচনগুলো ওইভাবে করে যাতে করে জনগণকে বাদ দিয়ে করা যায়। সেই পদ্ধতিতে তারা মানুষকে বাদ দিয়ে রাষ্ট্র চালাতে চায়।

গতকাল শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন। সংবাদ সম্মেলনে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু উপস্থিত ছিলেন। খবর বাংলানিউজের।

প্রশ্ন রেখে মির্জা ফখরুল বলেন, ভয়টা কিসের তাদের? কী কারণে তারা সমস্ত কিছু বন্ধ করে দিয়ে সমাবেশগুলো বন্ধ করতে চাচ্ছে। একটাই তো কারণ। মানুষ যদি বাড়তে থাকে তাদের ক্ষমতায় টিকে থাকা সম্ভব হবে না। জনগণের উত্তাল তরঙ্গে তাদের ভেসে যেতে হবে। এভাবে যদি জনগণ জেগে ওঠে, গণঅভ্যুত্থান সৃষ্টি হবে তখন তাদেরকে অত্যন্ত ধিকৃত অবস্থায় সরে যেতে হবে। এটাই তাদের ভয়। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল বলেন, খুলনায় নিশ্চয় আপনাদের প্রতিনিধিরা আছেন তাদের কাছ থেকে জানতে পারবেন। আজকের পত্র-পত্রিকায় রিপোর্ট আপনারাই করেছেন। প্রত্যেকটা পত্র-পত্রিকায় যে কীভাবে তারা একটা ‘রেইন অব টেরর’ সৃষ্টি করতে চাচ্ছে। এটা তারা ময়মনসিংহে করেছিলো, চট্টগ্রামে করেছিলো। কিন্তু কিছু করতে পারেনি।

সরকারের দুর্নীতি-অব্যবস্থাপনার কারণেই দুর্ভিক্ষের পদধ্বনি দাবি করে মির্জা ফখরুল বলেন, আপনারা নিশ্চয় অমর্ত্য সেনের বইটা পড়েছেন। যেখানে উনি ৭৪ সালের দুর্ভিক্ষের পর্যালোচনা করতে গিয়ে স্পষ্ট করেই বলেছেন, ’৭৪ সালে দুর্ভিক্ষটা ছিলো মানবসৃষ্ট, মানুষদের দ্বারা তৈরি করা। অর্থাৎ তখন যারা ক্ষমতাসীন ছিলেন তাদের অব্যবস্থাপনা, তাদের দুর্নীতি, তাদের অযোগ্যতা, তাদের অদক্ষতার কারণে সেই দুর্ভিক্ষ সৃষ্টি হয়েছিলো। আজকে সেই একই ঘটনা বাংলাদেশে ঘটছে। এটা আমরা বার বার করে বলে আসছি।

পূর্ববর্তী নিবন্ধসাগরে সুস্পষ্ট লঘুচাপ, বৃষ্টির আভাস
পরবর্তী নিবন্ধগৃহকরের ‘অনিয়ম ও দুর্নীতি’ দুদকে জানাবে সুরক্ষা পরিষদ