সময় গড়ায়, তবু হয় না কমিটি

মহানগর ও উত্তর জেলা যুবলীগ

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২০ জানুয়ারি, ২০২৩ at ৫:০৩ পূর্বাহ্ণ

সময় গড়াতে গড়াতে কেন্দ্রীয় শীর্ষ নেতাদের সুপারিশে মহানগর ও উত্তর জেলা যুবলীগের সভাপতিসাধারণ সম্পাদক সম্পাদকের নাম পরিবর্তন হয়ে যাচ্ছে। দীর্ঘদিন ধরে কেন্দ্রীয় নেতাদের কাছে এই দুই সাংগঠনিক ইউনিটের সভাপতিসাধারণ সম্পাদকের পদের জন্য সুনজরে থাকা প্রার্থী তালিকা হাই প্রোফাইল তদ্বিরে বারেবারে পরিবর্তন হচ্ছে বলে জানা গেছে। এলাকার মন্ত্রীএমপি ও কেন্দ্রীয় শীর্ষ নেতাদের সুপারিশের কারণে যুবলীগের কেন্দ্রীয় নেতারা শেষ পর্যন্ত তাদের অনড় অবস্থানে থাকতে পারছেন না। বাধ্য হয়ে তদ্বিরের কাছে হার মানতে হচ্ছে। ফলে দীর্ঘদিন ধরে সভাপতি ও সাধারণ সম্পাদক পদের জন্য যাদেরকে বিবেচনায় রেখেছেনশেষ পর্যন্ত ওই পছন্দ থেকে সরে আসতে হচ্ছে। নতুন তালিকায় যুক্ত হয়েছেনতুন নাম।

বিশেষ করে দক্ষিণ জেলা যুবলীগের কমিটি ঘোষণার পর সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়ে ব্যাপক সমালোচনা শুরু হয়। দক্ষিণ জেলা যুবলীগের কমিটি ঘোষণার সাথে সাথে ওইদিনই কমিটি থেকে দুই প্রভাবশালী সহ সভাপতি (দক্ষিণ জেলা ছাত্রলীগের সাবেক আহ্বায়ক মোহাম্মদ ফারুক ও দক্ষিণ জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক পার্থ সারথী চৌধুরী) পদত্যাগ করায় উত্তর ও মহানগর যুবলীগের কমিটি ঘোষণার ক্ষেত্রে কেন্দ্রীয় শীর্ষ নেতারাও সর্তক হয়ে যান। দক্ষিণ জেলা যুবলীগের কমিটি ঘোষণার পরপরই উত্তর ও মহানগর যুবলীগের কমিটিও প্রায় চূড়ান্ত করা হয়। দক্ষিণ জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নিয়ে নানান সমালোচনার সাথে সাথে দুই জন সহ সভাপতির পদত্যাগের কারণে শেষ পর্যন্ত আটকে যায়উত্তর জেলা ও মহানগর যুবলীগের কমিটি।

কেন্দ্রীয় যুবলীগের শীর্ষ পর্যায়ের এক নেতা আজাদীকে বলেন, প্রথমে উত্তর জেলা যুবলীগের সভাপতি পদে উত্তর জেলা যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান এবং সাধারণ সম্পাদক পদে হাটহাজারীর রাশেদ খান মেননের নাম অনেকটা চূড়ান্ত পর্যায়ে থাকলেও শেষ মুহূর্তে এসে চট্টগ্রামের শীর্ষ নেতারা বেকে বসার কারণে কমিটি ঘোষণা প্রক্রিয়া ওইখানে থেমে যায়। এখন পরবর্তী ধাপে উত্তর জেলা যুবলীগের কমিটিতে যাদের নাম শোনা যাচ্ছে তাদের মধ্যে সভাপতি পদে আছেন উত্তর জেলা যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক ও হাটহাজারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম রাশেদুল আলম এবং সাধারণ সম্পাদক হিসেবে উত্তর জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক রাজীবুল আহসান সুমন। এছাড়াও সভাপতির তালিকায় আছেন জেলা যুবলীগের সদ্য বিলুপ্ত কমিটির সহসভাপতি নুরুল মোস্তফা মানিকও। সাধারণ সম্পাদকের তালিকায় আরো আছেন, রাঙ্গুনিয়া উপজেলা যুবলীগের সভাপতি শামসুদ্দোহা সিকদার আরজু, উত্তর জেলা যুবলীগের সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ও সন্দ্বীপের মাইটভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান মিজান, রাশেদ খান মেনন এবং জেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আবু তৈয়বও।

অপরদিকে নগর যুবলীগের কমিটি নিয়েও একই অবস্থা। আগে যাদের নাম কেন্দ্রীয় শীর্ষ নেতাদের বিবেচনায় ছিলএখন সেই অবস্থান থেকে সরে আসছেন কেন্দ্রীয় নেতারা। এখন চট্টগ্রামের শীর্ষ মহলের সুপারিশে নগর যুবলীগের সভাপতি পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন নগর যুবলীগের সাবেক যুগ্ম আহ্বায়ক মাহবুবুল হক সুমন এবং সাবেক যুগ্ম আহ্বায়ক দিদারুল আলম দিদার। আর সাধারণ সম্পাদক হিসেবে আলোচনায় আছেন নগর ছাত্রলীগের সাবেক সভাপতি এম আর আজিম, ওমর গনি এমইএস কলেজ ছাত্র সংসদের জিএস আরশেদুল আলম বাচ্চু, নগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সদস্য ও সিটি কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি ও কেন্দ্রীয় যুবলীগের সদস্য দেবাশীষ পাল দেবু, নগর যুবলীগের সাবেক সদস্য আসিফ মাহমুদ এবং নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সালাউদ্দিনের নামও। সভাপতির তালিকায় আরো আছেন নগর ছাত্রলীগের স্টিয়ারিং কমিটির সদস্য দিদারুল আলম দিদার এবং বিজিএমইএর প্রথম সহ সভাপতি সৈয়দ নজরুল ইসলামও।

সাধারণ সম্পাদক পদে আরো আছেন নগর যুবলীগের সাবেক সদস্য নুরুল আনোয়ার, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক এইচ এম ফজলে রাব্বী সুজন, ওয়াহিদুল আলম শিমুল, সুমন দেবনাথ, এ এম শহীদুল কাওসার, জাবেদুল আলম সুমন, নুরুল আজিম রণি প্রমুখ।

প্রসঙ্গত, দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলন হয়েছিল ২৮ মে, উত্তর জেলার ২৯ মে এবং মহানগর যুবলীগের সম্মেলন হয়েছিল ৩০ মে। মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা যুবলীগের সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কমিটির বিষয়ে কোনো সিদ্ধান্তে যেতে পারেননি কাউন্সিলররা। কমিটির বিষয়ে যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মো. মাইনুল হোসেন খান নিখিলের ওপর আস্থা রাখার আহ্বান জানিয়ে দ্বিতীয় অধিবেশন শেষ হয়েছিল। শেষ পর্যন্ত দক্ষিণ জেলা যুবলীগের কমিটি কেন্দ্র থেকে ঘোষণা করা হলেও মহানগর এবং উত্তর জেলা যুবলীগের কমিটি এখনো ঘোষণা করা হয়নি।

পূর্ববর্তী নিবন্ধদূরের দুরবিনে
পরবর্তী নিবন্ধ৩০ বছর পর মামলার রায়ে ৩ জনের আমৃত্যু কারাদণ্ড, ৯ জনের যাবজ্জীবন