সময়ক্ষেপণ নয়, উপসর্গ দেখা দিলেই পরীক্ষা

ডা. সন্দ্বীপন দাশ

| সোমবার , ১২ এপ্রিল, ২০২১ at ৬:১৬ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের হৃদরোগ বিভাগের সহকারী অধ্যাপক ডা. সন্দ্বীপন দাশ আজাদীকে বলেন, করোনা মহামারির এই ভয়াবহতা থেকে উত্তরণের জন্য আমাদেরকে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। তার মধ্যে অন্যতম হলো, মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে।
তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে, এটা সেকেন্ড ওয়েভ। মৃত্যুর হার, আক্রান্তের হার বেড়ে গেছে অল্প সময়ের ভেতরে। এটা থেকে নিজেকে বাঁচাতে হবে। নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। তবে আমাদের আতঙ্কিত হওয়ার কারণ নেই।
তিনি পরামর্শ দেন, কারো কোনো ধরনের উপসর্গ দেখা দিলে সময়ক্ষেপণ না করে পরীক্ষা করানো উচিত। তারপর চিকিৎসকের পরামর্শ নেওয়া দরকার। কারণ, হাসপাতাল, চিকিৎসক এবং স্বাস্থ্যকর্মীরা সবসময় পাশে আছেন। অল্পতে প্যানিক সৃষ্টি করলে চলবে না। ঠান্ডা মাথায় এই মহামারি মোকাবেলা করতে হবে। অনেকেই ভ্যাকসিনের আওতায় চলে এসেছে।
মৃত্যুর হার বেড়ে যাওয়ার কারণে হিসেবে এই বিশেষজ্ঞ বলেন, এখন অনেকেই আক্রান্ত হচ্ছে, কিন্তু বুঝতে পারছে না। আগে জ্বর হত, কাশি হত। তখন সাথে সাথেই মানুষ হাসপাতালে চলে আসত। এখন জ্বর-কাশি ছাড়াই আক্রান্ত হচ্ছে। শ্বাসকষ্ট হচ্ছে। ফুসফুস আক্রান্ত হচ্ছে, স্ট্রোক করছে। সাথে সাথেই যদি চিকিৎসকের শরণাপন্ন হন তাহলে অনেকটা কাটিয়ে ওঠা সম্ভব। এখন যেকোনো সংকট কাটিয়ে ওঠার মতো সামর্থ্য আমাদের রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধস্বাস্থ্যবিধি মেনে চলুন মাস্ক পরুন, অকারণে বাইরে নয়
পরবর্তী নিবন্ধকরোনার দ্বিতীয় ঢেউ মোকাবেলা : বিশেষজ্ঞ পরামর্শ