সম্মেলনের ৯ মাস পরও হয়নি নতুন কমিটি

মহানগর স্বেচ্ছাসেবক লীগ ত্যাগী নেতাকর্মীরা হতাশ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৭ ফেব্রুয়ারি, ২০২২ at ৫:৩৪ পূর্বাহ্ণ

চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ৯ মাস ৮ দিন আগে। গত বছরের ১৯ জুন বর্ণিল আয়োজনে ভার্চুয়ালি এই সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল। সম্মেলনের মধ্যদিয়ে নতুন নেতৃত্বের আশা করেছিলেন দীর্ঘদিনের পদবঞ্চিত নেতারা। প্রথমে সম্মেলনের দিন নতুন সভাপতি-সাধারণ সম্পাদকের নাম ঘোষণার কথা ছিল। কিন্তু সম্মেলনের দ্বিতীয় অধিবেশনে কেন্দ্রীয় নেতারা ঘোষণা দিয়েছিলেন, ঢাকায় গিয়ে এক সপ্তাহের মধ্যে মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি ঘোষণা করবেন। কিন্তু ৯ মাস ৮ দিনেও নতুন কমিটির ঘোষণা দিতে পারেনি।
গঠনতন্ত্র অনুযায়ী, পূর্ণাঙ্গ কমিটি করার জন্য একটি আহ্বায়ক কমিটির মেয়াদ থাকে ৯০ দিন। কিন্তু সম্মেলনের পর ৯ মাস পার হলেও কোনো কমিটি ঘোষণা না করায় পদ প্রত্যাশী ও ত্যাগী নেতাকর্মীরা হতাশ। এদিকে কমিটি দেয়ার ব্যাপারে কেন্দ্র থেকে বারবার আশ্বস্ত করা হচ্ছে।
২০ বছর পর নগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল গত বছরের ১৯ জুন। নগর স্বেচ্ছাসেবক লীগ প্রথম কমিটিতেই ২০ বছর পার করে দিয়েছিল। ২০ বছর পর যে সম্মেলন অনুষ্ঠিত হলো, সম্মেলনের পরপর নতুন কমিটি কেন্দ্র থেকে ঘোষণা করার কথা থাকলেও ৯ মাসেও তা হয়নি। এজন্য কেন্দ্রীয় নেতারা দুষছেন চট্টগ্রামের নেতাদের। চট্টগ্রামের শীর্ষ নেতাদের তদ্বিরের কারণে শেষ পর্যন্ত কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক চট্টগ্রামের কমিটির জন্য প্রধানমন্ত্রীর দ্বারস্থ হয়েছেন। চলতি মাসেই নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটি ঘোষণা করা হবে বলে কেন্দ্রীয় নেতারা জানিয়েছেন। কিন্তু চলতি ফেব্রুয়ারি মাসের বাকি আর মাত্র একদিন।
মহানগর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনের দিন (১৯ জুন) দ্বিতীয় অধিবেশনে ৪২ জন নেতাকর্মী নিজেদের সভাপতি প্রার্থী হিসেবে এবং ৩৩ জন নিজেদের সাধারণ সম্পাদক প্রার্থী হিসেবে ঘোষণা দিয়ে ফরম পূরণ করেছিলেন। নগর আওয়ামী লীগের দুই গ্রুপের (মহিউদ্দিন চৌধুরী ও আ জ ম নাছির উদ্দিন) এই ৭৫ নেতার মধ্যে শেষ পর্যন্ত সভাপতি-সাধারণ সম্পাদকের শর্ট লিস্টে রয়েছেন মহানগর স্বেচ্ছাসেবক লীগের নেতা দেবাশীষ নাথ দেবু, নগর ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সালাউদ্দিন, লালখান বাজার ওয়ার্ডের কাউন্সিলর আবুল হাসনাত বেলাল, নগর স্বেচ্ছাসেবক লীগ নেতা আনোয়ারুল ইসলাম বাপ্পী, আইন কলেজ ছাত্র সংসদের সাবেক ভিপি সুজিত দাশ, সরকারি কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি মো. হেলাল উদ্দিন ও ইসলামিয়া কলেজ ছাত্রলীগের সভাপতি আজিজুর রহমান আজিজ। এদের মধ্য থেকে সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার সম্ভাবনা রয়েছে বলে কেন্দ্রীয় একাধিক সূত্র জানিয়েছে।
এদিকে গতকাল কেন্দ্রীয় এক নেতা আজাদীকে জানিয়েছেন, আগামী কয়েকদিনের মধ্যে মহানগর স্বেচ্ছাসেবক লীগের নতুন কমিটি কেন্দ্র থেকে ঘোষণা করা হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধখুলশীতে আওয়ামী লীগের দুই গ্রুপে সংঘর্ষ
পরবর্তী নিবন্ধভাসমান টার্মিনাল নির্মাণ প্রকল্প হিমাগারে