সম্পর্কের নানান জটিলতা

পান্না আহমেদ | রবিবার , ২৯ নভেম্বর, ২০২০ at ১০:৪৫ পূর্বাহ্ণ

‘কমিটমেন্ট দা ওভারকাম অব ডেডজোন’! অভিজ্ঞতা একটা মিশ্র প্রতিক্রিয়া! রিলেশনশিপের বিভিন্ন পর্যায়ের প্রথম পর্যায় হানিমুন পিরিয়ড (তা যে কারো সাথে যে কোন সম্পর্কে)! জীবন যাপনের ক্ষেত্রে এত্তো এত্তো তাত্ত্বিক আলোচনা আমাদের মনে থাকে না। তাই ভালোবাসার সময়ে আমরা সীমাহীন স্রোতে ভেসে যাই। কি ভাই, কি বন্ধু, কি সহপাঠী, স্বামী, হানিমুন পিরিয়ডে তা মনে থাকে না, আমরা ভেসে যাই।
কোন শর্ত কোন বিবেচনা কাজ করেনা! শুধু ভালোবাসা! রক্ত মাংসের মানুষেরা ভালোবাসতে বাসতেই ব্যক্তিত্বের সংঘাতের মুখোমুখি এসে দাঁড়ায় যাকে আমরা সাইকোলজির ভাষায় বলি “পাওয়ার স্ট্রাগল স্টেজ “। কখন যে কে কতটা সঠিক আর বেঠিক এই দ্বন্দ্ব এসে দাঁড়ায় ভালোবাসার জমিনে! ছোট ছোট টুকরো টুকরো মতববিভেদ হানিমুনের রেশমি প্রাচীরে ফাটল তৈরী করে! ক্রমে মতানৈক্য নিয়ে আসে কনফ্লিক্ট স্টেজ! তর্ক বিতর্ক যুদ্ধ! অবশেষে বিভেদ বা সেপারেশন মানুষকে নিক্ষেপ করে এক মৃত শহরে যার নাম ডেডজোন! বন্ধুত্ব, সম্পর্ক দূরত্ব আর অবশেষে মানুষ ধীরে ধীরে নিজেকে গহিন গহ্বর আড়াল করে নেয়! অভিমানের তীব্রতা কখনো কখনো আত্নহননের দিকে নিয়ে যায় কাউকে কাউকে! তৈরি হয় ছোট থেকে বড় বড় নিষ্প্রাণ সম্পর্ক পরিবার সমাজ! মানসিকভাবে ভেঙ্গে পড়ে বা হতাশায় ভুগে ডেডজোনে নিপতিত মানুষদের সব প্রিয় জনেরা!
তাই আমাদের ব্রত হবে নিজে এবং সব বন্ধু বান্ধবদের ডেডজোন থেকে বের হয়ে নতুন ভিশন তৈরিতে এগিয়ে আসতে সাহায্য করা! জীবনে সকল কাজের ক্ষেত্রে একজন যোগ্য পার্টনার বা সোলমেট তৈরী করতে পারার সুযোগ এবং সক্ষমতা অর্জনে সাহায্য করা! আজকের মানুষ হিসেবে সম্পর্ক সমাজ তৈরিতে আমাদের ভূমিকা জরুরি!

পূর্ববর্তী নিবন্ধশিক্ষা নিয়ে কিছু ভাবনা
পরবর্তী নিবন্ধকিশোর গ্যাং স্টার : রুখবে কে