সমালোচনার জবাব দিলেন শ্যাম বেনেগাল

| সোমবার , ২৩ মে, ২০২২ at ১০:৫১ পূর্বাহ্ণ

‘মুজিব: একটি জাতির রূপকার’ চলচ্চিত্রের ট্রেইলার দেখে সমালোচনায় বিস্ময় প্রকাশ করেছেন নির্মাতা শ্যাম বেনেগাল; মূল্যায়নের জন্য সিনেমাটির মুক্তি পর্যন্ত অপেক্ষা করতে বললেন তিনি। কান চলচ্চিত্র উৎসবের বর্ণিল আয়োজনে বঙ্গবন্ধুর বায়োপিকের প্রকাশিত ট্রেইলার নিয়ে সমালোচনার মধ্যে রোববার টেলিগ্রাফ ইন্ডিয়াকে তিনি বলেন, ৯০ সেকেন্ডের ট্রেইলার দেখে সিনেমা নিয়ে মন্তব্য করা যায় না; ট্রেইলার দেখে ট্রেইলার নিয়েই মন্তব্য করতে হয়।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী অবলম্বনে বাংলাদেশ-ভারতের যৌথ প্রযোজনায় বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসের সবচেয়ে বড় বাজেটের সিনেমাটি নির্মাণ করছেন বলিউডের খ্যাতনামা চলচ্চিত্রকার শ্যাম বেনেগাল। ট্রেইলার দেখে এ সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রাভিনেতা আরিফিন শুভর অভিনয়, লুক ও কণ্ঠ, সিনেমার চিত্রগ্রহণ ও ভিএফএক্সের কাজসহ নানা বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনায় মুখর হয়েছেন ঢাকার চলচ্চিত্র নির্মাতা, গবেষকসহ অনেকেই।

নির্মাতা, গবেষকসহ অনেকের সমালোচনা না দেখলেও কয়েকজনের সমালোচনা দেখেছেন জানিয়ে শ্যাম বেনেগাল বলেছিলেন, “কয়েকজনের মন্তব্য আমি দেখেছি, তারা কেন মর্মাহত তা আমার পক্ষে বোঝা মুশকিল। কানে সিনেমার ট্রেইলারটি প্রশংসিত হয়েছে।” ট্রেইলার প্রকাশের আয়োজনে কানের মার্শে দ্যু ফিল্মের ভারতীয় প্যাভিলিয়নে উপস্থিত ছিলেন বাংলাদেশের তথ্য ও সমপ্রচারমন্ত্রী হাছান মাহমুদ এবং ভারতের তথ্য ও সমপ্রচারমন্ত্রী অনুরাগ সিং ঠাকুর। ফ্রান্স থেকে সিনেমার কাস্টিং ডিরেক্টর (বাংলাদেশ) ও সহকারী পরিচালক বাহার উদ্দিন খেলন বলেন, কানে যারা ট্রেইলারটি দেখেছেন, তারা ‘অভিভূত’ হয়েছেন।

স্বাধীনতার বহু বছর পর দুই দেশের মধ্যে অনেক বড় একটি কাজ হচ্ছে। এই ধরনের কাজ স্বাধীনতার পরই হওয়া উচিৎ ছিল। সমালোচনার পাশপাশি অনেকে সিনেমাটির প্রশংসাও করেছেন; তাদের মধ্যে বাংলাদেশের অভিনেতা ফেরদৌস আহমেদ টেলিগ্রাফ ইন্ডিয়াকে বলেন, সিনেমাটি দেখার জন্য তিনি উন্মুখ হয়ে আছেন। ‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনেমায় তাজউদ্দীন আহমদের চরিত্রে নির্বাচিত হয়েছিলেন ফেরদৌস; ভিসা জটিলতায় ভারতে শুটিংয়ে যোগ দিতে না পারায় তার বদলে রিয়াজকে নেওয়া হয়।

পূর্ববর্তী নিবন্ধস্বামীকে নায়ক বানাতে চান মাহি
পরবর্তী নিবন্ধ‘ভাদাইম্যা’ খ্যাত আহসান আলী আর নেই