সমাধানে পুলিশ আনল ‘হ্যালো এইচপি’ অ্যাপ

যাত্রাপথে সমস্যা? | সোমবার , ১২ জুন, ২০২৩ at ৫:০৫ পূর্বাহ্ণ

মহাসড়কে কোনো সমস্যায় পড়লে তাৎক্ষণিকভাবে যেন পুলিশের সহায়তা চাওয়া যায়, সেজন্য একটি মোবাইল অ্যাপ্লিকেশন এনেছে পুলিশ।

হ্যালো এইচপি’ নামে এই অ্যাপ গতকাল রোববার উদ্বোধন করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেন, এই অ্যাপের মাধ্যমে যখনতখন কোথায় কী অবস্থায় আমরা আছি, কী সেবা দরকার, সেখানে চাইলেই একজন রেসপন্স করবেন। ঢাকার রাজারবাগে বাংলাদেশ পুলিশ মিলনায়তনে হাইওয়ে পুলিশের অষ্টাদশ প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নতুন অ্যাপটি উদ্বোধন হয়। গুগল প্লে স্টোরে এই অ্যাপ ডাউনলোড করে ব্যবহার করা যাচ্ছে। খবর বিডিনিউজের।

অনুষ্ঠানে হাইওয়ে পুলিশের কর্মপরিধি তুলে ধরে বলা হয়, বাংলাদেশে যোগাযোগ ব্যবস্থায় সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল মহাসড়ক। দেশের শতকরা ৭৩ ভাগ যাত্রী এবং ৮৩ ভাগ পণ্যই সড়কমহাসড়কের মাধ্যমে পরিবাহিত হয়। সেই মহাসড়কে নিরাপত্তা বিধানে নিয়োজিত হাইওয়ে পুলিশে লোকবলসহ সক্ষমতা বাড়াতে বাড়াতে প্রয়োজনীয় সব পদক্ষেপ নেওয়ার আশ্বাস দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, বাংলাদেশের মহাসড়কে ২৫০ কিলোমিটারজুড়ে সিসি ক্যামেরা বসিয়ে ডিজিটাল ‘সারভিলেন্স সিস্টেম’ স্থাপন করেছি, এটার সক্ষমতা আরও বৃদ্ধি হবে। আমরা মনে করি এটার মাধ্যমে দুর্ঘটনা বা চুরি ডাকাতিরোধে তাৎক্ষণিক অ্যাকশন হবে। দেশের উন্নয়নের কারণে সড়ক ব্যবহার অনেক বেড়ে যাওয়ার দিকটি দেখিয়ে তিনি বলেন, মহাসড়কে এখন সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা নিশ্চিত করা জরুরি হয়ে পড়েছে। সেই লক্ষ্যে হাইওয়ে পুলিশ কাজ করে যাচ্ছে, সেভাবেই আমরা পুলিশকে সাজিয়ে যাচ্ছি। হাইওয়েকে সচল এবং নিরাপদ রাখতে যা করা দরকার, সেটাই করা হবে।

অনুষ্ঠানে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি, সংসদ সদস্য শাজাহান খান, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজীর আহমেদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গাঁ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জ্যেষ্ঠ সচিব মোস্তাফিজুর রহমান, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমিন উল্লাহ নূরী, পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আব্দুল্লাহ আল মামুন, হাইওয়ে পুলিশের প্রধান মো. শাহাবুদ্দিন খান বক্তব্য রাখেন।

পূর্ববর্তী নিবন্ধজামায়াত নিয়ে নীতির কোনো পরিবর্তন হয়নি : স্বরাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধচট্টগ্রামের ক্রীড়াঙ্গনের জন্য অর্ধশত কোটি টাকার প্রকল্প