সভাপতি-সম্পাদকের দ্বন্দ্ব প্রকাশ্যে, মানববন্ধন আজ

চবি শিক্ষক সমিতি

চবি প্রতিনিধি | সোমবার , ১৬ জানুয়ারি, ২০২৩ at ৭:৪৭ পূর্বাহ্ণ

শিক্ষকদের জ্যেষ্ঠতা লঙ্ঘন, সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনে গড়িমসিসহ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) প্রশাসনের বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলনের ডাক দিয়েছেন শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর আবদুল হক। আজ বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে এ কর্মসূচি পালন হওয়ার কথা রয়েছে। এর আগে সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচন চেয়ে চিঠি দেয় শিক্ষক সমিতি। পরে বেঁধে দেয়া সময়ে দাবি না মানায় আন্দোলনের

ডাক দেয় সংগঠনটি। তবে ইতোমধ্যে সংগঠনটিতে বিভক্তি লক্ষ্য করা গেছে।

অপরদিকে ভারপ্রাপ্ত সভাপতির ডাকা এ আন্দোলনকে বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল করার পাঁয়তারা দাবি করে পাল্টা বিজ্ঞপ্তি দেন সাধারণ সম্পাদক প্রফেসর ড. সজীব কুমার ঘোষ। দুইজনই বিশ্ববিদ্যালয় শিক্ষক প্যাড ব্যবহার করেন। কার্যনির্বাহী সভার বাইরে একক মতামত জানাতে এরকম প্যাড ব্যবহারকে সমিতির গঠনতন্ত্র লঙ্ঘন বলেও বলছেন জ্যেষ্ঠ শিক্ষকরা। সমিতির সভাপতিসাধারণের পাল্টাপাল্টি বক্তব্যে দ্বন্দ্ব প্রকাশের ফলে সমিতির ভাবমূর্তি ক্ষুণ্ন হচ্ছে বলে দাবি করেন বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ শিক্ষকরা।

গত শনিবার রাত সাড়ে ৯টার দিকে গণমাধ্যমে পাঠানো বিজ্ঞপ্তিতে শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি উল্লেখ করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে দীর্ঘদিন ধরে সিন্ডিকেটে বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক প্রতিনিধি নির্বাচন সম্পন্ন না করে চরম ভারসাম্যহীন একটি সিন্ডিকেটের মাধ্যমে প্রশাসনিক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এক বছরের অধিক সময় ধরে পদোন্নতির জন্য আবেদনকৃত বেশ কিছু শিক্ষকের পদোন্নতি বোর্ড সভা সম্পন্ন না করে বারংবার সিন্ডিকেট সভা আয়োজনের মাধ্যমে তাঁদের ব্যাপক হয়রানি ও জ্যেষ্ঠতা লঙ্ঘনের মতো ক্ষতিসাধন করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও দাবি করা হয়, শিক্ষক নিয়োগসহ বিভিন্ন প্রশাসনিক অনিয়ম ও অসংগতির ব্যাপারে প্রকাশিত সংবাদ বা অভিযোগকে আমলে নিয়ে তথাকথিত নিয়োগ বাণিজ্য চক্র বা নিয়োগ কেলেঙ্কারির সাথে যুক্ত ব্যক্তিদের বিরুদ্ধে বিশ্বাসযাগ্য ও আইনগত ব্যবস্থা গ্রহণ করতে ব্যর্থ হওয়া এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অন্যতম একটি সৃষ্টিশীল চারুকলা ইনস্টিটিউটে প্রায় আড়াই মাস যাবত চলমান অচলাবস্থা নিরসনের ব্যাপারে কার্যকর উদ্যোগ গ্রহণের ক্ষেত্রে চরম প্রশাসনিক ব্যর্থতার পরিচয় দিয়েছে প্রশাসন।

এসব অভিযোগের প্রেক্ষিতে সোমবার (আজ) শিক্ষক সমিতির উদ্যোগে প্রতিবাদী মানববন্ধন কর্মসূচি পালন করার ঘোষণা দেয়া হয় এবং আন্দোলনের পরবর্তী কর্মসূচি মানববন্ধন থেকে ঘোষণা করা হবে বলেও উল্লেখ করেন প্রফেসর আবদুল হক।

এদিকে সভাপতির দেয়া বিজ্ঞপ্তির বিপরীতে শনিবার রাত ১১টার দিকে পাল্টা বিজ্ঞপ্তি দিয়ে সাধারণ সম্পাদক দাবি করেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণার মাননীয় উপাচার্যের প্রতিশ্রুতি ও শিক্ষক সমিতির সাধারণ সভার সিদ্ধান্তকে উপেক্ষা করে এবং কার্যকরী সভায় সাধারণ সম্পাদকের অনুরোধকে না জানিয়ে দিয়ে ভারপ্রাপ্ত সভাপতি কর্তৃক এই আন্দোলন কর্মসূচি অপ্রয়োজনীয়। দাবি আদায়ের নামে বিশ্ববিদ্যালয়ের পরিবেশকে অস্থিতিশীল করার জন্যই হঠাৎ এই কর্মসূচির আহ্বান করা হয়েছে। পাশাপাশি স্থিতিশীল শিক্ষার পরিবেশ বজায় রাখতে শিক্ষক সমাজকে আলোচনার মাধ্যমে সমস্যার সমাধানের আহ্বান জানান ড. সজীব কুমার ঘোষ।

চবি প্রশাসনের বক্তব্য : এদিকে গত ১২ জানুয়ারি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি কর্তৃক স্বাক্ষরিত বিশ্ববিদ্যালয় প্রশাসনের বিভিন্ন বিষয়াদি উল্লেখ করে ১৬ জানুয়ারি মানববন্ধন কর্মসূচি পালনের ‘জরুরি বিজ্ঞপ্তিটি’ চবি প্রশাসনের দৃষ্টিগোচর হয়েছে উল্লেখ করে এ বিষয়ে চবি প্রশাসন জানিয়েছে, চবি সিন্ডিকেটের বিভিন্ন ক্যাটাগরিতে নির্বাচনের জন্য পূর্ব প্রতিশ্রুতি অনুযায়ী জানুযারি মাসের মধ্যে তফসিল ঘোষণা করা হবে। যা ইতোপূর্বে শিক্ষক সমিতির নেতৃবৃন্দের সাথে আলোচনা করা হয়েছিল। শিক্ষকদের পদোন্নতি সংক্রান্ত ৩০ নভেম্বর ২০২২ পর্যন্ত যে সকল আবেদন চবি প্রশাসনের কাছে রয়েছে তা সিলেকশন বোর্ডের মাধ্যমে অধিকাংশই নিষ্পত্তি করা হয়েছে এবং বাকীগুলো নিষ্পত্তির পথে চলমান আছে। নিয়োগ সংক্রান্ত বিষয়গুলো বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী সম্পন্ন হয়েছে। এছাড়াও চবি চারুকলা ইনস্টিটিউটের সমস্যা নিরসনের বিষয়ে সরকারের উচ্চ পর্যায় সহ সংশ্লিষ্ট সকল মহলের সাথে চবি প্রশাসনের আলোচনা চলমান রয়েছে। আশা করা যাচ্ছে অনতিবিলম্বে এ সমস্যারও সমাধান হবে। এতদসত্বেও চবি শিক্ষক সমিতি কর্তৃক আন্দোলন কর্মসূচি ঘোষণা বিশ্ববিদ্যালয়ে বিরাজমান শান্তিপূর্ণ পরিবেশকে বিঘ্ন সৃষ্টি করার নামান্তর। এ ধরণের নেতিবাচক কর্মসূচি থেকে বিরত থাকার জন্য চবি শিক্ষক সমিতিসহ সংশ্লিষ্ট সকলের প্রতি চবি প্রশাসন অনুরোধ জানাচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধটিম্বার কোম্পানির লাইসেন্সে কন্টেনার ডিপো
পরবর্তী নিবন্ধদুর্যোগে বিএনপিকে খুঁজে পাওয়া যায় না, তারা শীতের পাখি : তথ্যমন্ত্রী