সব ধরনের টিকা উৎপাদনের প্রস্তুতি নিচ্ছে বাংলাদেশ : স্বাস্থ্যমন্ত্রী

| শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ১০:২৯ পূর্বাহ্ণ

শুধু করোনার টিকা নয় সব ধরনের টিকারই উৎপাদনের জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, করোনা টিকা প্রত্যেক বছর নিতে হলে টিকা উৎপাদনের চেষ্টা করা হবে। ইতিমধ্যে বেশ কিছু কার্যক্রম হাতে নেয়া হয়েছে। শুধু করোনার টিকা নয় সব ধরনের টিকারই উৎপাদনের জন্য বাংলাদেশ প্রস্তুতি নিচ্ছে। খবর বাসসের।

গতকাল শুক্রবার জাহিদ মালেক রাজধানীর তিতুমীর কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষের ব্যাচেলর অব ডেন্টাল সার্জারি (বিডিএস) ভর্তি পরীক্ষা পরিদর্শন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেন। সারাদেশে সকাল ১০ টা থেকে ১১ টা পর্যন্ত ১ ঘণ্টার একটি ১০০ নম্বরের বিডিএস ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।
যে সকল এলাকায় কলেরা ও ডায়রিয়ার প্রাদুর্ভাব বেশি সেসব এলাকায় টিকা দেয়া হবে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মে মাসের কলেরার টিকার ব্যবস্থা করা হয়েছে। কলেরা ডায়রিয়ার প্রাদুর্ভাব বেশি সেসব এলাকায় টিকা দেয়া হবে। টিকা কার্যক্রম বাড়ানোর পরিকল্পনা আছে।

জাহিদ মালেক বলেন, এবছর বিডিএস ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে গ্রহণের উদ্দেশ্যে ২০২১-২০২২ শিক্ষাবর্ষে প্রশ্নপত্র বিতরণ হয়েছে ডিজিটাল পদ্ধতিতে। আগামীতে পরীক্ষার মান আরো বাড়ানোর লক্ষ্যে এখন থেকেই কাজ শুরু করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঈদযাত্রায় সীতাকুণ্ডে আট পয়েন্টে যানজটের শঙ্কা
পরবর্তী নিবন্ধকাস্টমসে সাড়ে ৫ হাজার টন গর্জন কাঠের নিলাম ২৬ এপ্রিল