সবুজ বাংলাকে আরো সবুজ করতে হবে : প্রধানমন্ত্রী

আজাদী ডেস্ক | রবিবার , ৬ জুন, ২০২১ at ৬:০৫ পূর্বাহ্ণ

জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে বাঁচাতে সবুজায়ন বাড়ানোর লক্ষ্যে বেশি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘আমি আজ নিজে বৃক্ষরোপণ করলাম। সেই সাথে আমি সকল দেশবাসীকে আহ্বান জানাব, যে যার যেখানে যতটুকু জায়গা পান অন্তত গাছ লাগান। তিনটা করে গাছ লাগাতে পারলে সব থেকে ভালো হয়। আর সেটা যদি না পারেন অন্তত একটা গাছ লাগালেও লাগাবেন। তো আমরা চাই যে একটা ফলজ, একটা বনজ আর একটা ভেষজ এই ধরনের গাছ লাগান।’
শেখ হাসিনা বলেন, এই দেশ আমাদের। আজকে জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করতে হলে আমাদের সবুজ বাংলাকে আরো সবুজ করতে হবে। গতকাল শনিবার সকালে গণভবনে ‘জাতীয় বৃক্ষরোপন অভিযান-২০২১ এর উদ্বোধন করতে গিয়ে এই আহ্বান তিনি।
মানষের জীবনে গাছের প্রযোজনীয়তার কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, গাছ আমাদের জীবনে অনেক উপকার দেয়। সেজন্য গাছ লাগানোর পাশপাশি গাছের যত্ন নেওয়ারও পরামর্শ দেন তিনি।
বাংলাদেশকে সোনার বাংলা হিসেবে গড়ে তোলার প্রত্যয়ের কথা জানিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা, মহান মুক্তিযুদ্ধে ৩০ লক্ষ শহিদ ও সম্ভ্রম হারানো মা-বোনদের প্রতিও শ্রদ্ধা জানান শেখ হাসিনা।

পূর্ববর্তী নিবন্ধচার বছরেও শেষ হয়নি নির্মাণ কাজ
পরবর্তী নিবন্ধপৌরকরের পুনর্মূল্যায়ন চায় চসিক