চার বছরেও শেষ হয়নি নির্মাণ কাজ

আগ্রাবাদ বিএসটিআই ভবন

আজাদী প্রতিবেদন | রবিবার , ৬ জুন, ২০২১ at ৬:০৪ পূর্বাহ্ণ

নগরীর আগ্রাবাদে ৩৫ কোটি টাকা ব্যয়ে ১০ তলা বিশিষ্ট বিএসটিআই ভবনের নির্মাণ কাজ চার বছরেও শেষ হয়নি। ২০১৭ সালে একই সময়ে চট্টগ্রাম এবং খুলনায় বিএসটিআই ভবনের কাজ শুরু হয়। তবে খুলনায় ভবনের কাজ প্রায় শেষ হয়ে গেলেও অসমাপ্ত রয়ে গেছে চট্টগ্রামের কাজ। বহুল আলোচিত জিকে শামীমের ঠিকাদারি প্রতিষ্ঠান জিকে বিএল (জেবি) চার বছরেও বিএসটিআই ভবনের গ্রাউন্ড লেভেলের কাজ শেষ করতে পারেনি।
বিএসটিআই এবং গণপূর্ত বিভাগের সংশ্লিষ্ট প্রকৌশলীরা জানান, ঠিকাদারের গাফিলতির কারণে ৪ বছরেও কাজের অগ্রগতি তেমন হয়নি। অথচ প্রকল্পের মেয়াদ ধরা হয়েছিল ৩০ জুন, ২০১৯ পর্যন্ত। পরবর্তীতে তা জুন, ২০২১ পর্যন্ত বর্ধিত করা হয়। হিসেবে, প্রকল্পের মেয়াদ বাকি আছে আর মাত্র ১ মাস। এর মধ্যে মাত্র ২৫ শতাংশ কাজের অগ্রগতি হয়েছে। অপরদিকে সংশ্লিষ্ট ঠিকাদারের গাফিলতির বিষয়টি চিহ্নিত করে গণপূর্ত বিভাগ গত ২০ মে ঠিকাদারের সাথে চুক্তি বাতিল করেছে। আবার নতুন করে টেন্ডার আহ্বান করতে যাচ্ছে প্রকল্প বাস্তবায়নকারী বিভাগটি।
এ ব্যাপারে বিএসটিআইয়ের উপ পরিচালক শওকত ওসমান আজাদীকে বলেন, চট্টগ্রাম ও খুলনার বিএসটিআই ভবনের টেন্ডার এবং কাজ একই সময়ে শুরু হয়। চট্টগ্রামের কাজটা পেয়েছিল জিকে শামীমের প্রতিষ্ঠান। আর খুলনার কাজটা পেয়েছিল অন্য কোম্পানি। তবে ওটার নির্মাণ কাজ শেষ হয়ে গেলেও আমাদের চট্টগ্রামের ভবনের কাজ এখনো মাটির সাথে বসে আছে। তিনি বলেন, ৪ বছর পার হয়ে গেলেও এখনো কিছুই হয়নি। শুধু নিচের থেকে কিছু পিলার উঠেছে। এটি গণপূর্ত বিভাগের কাজ। তারা জিকে শামীমের ঠিকাদারি প্রতিষ্ঠানের সাথে চুক্তি বাতিল করেছে। অপরদিকে আগের ঠিকাদারি প্রতিষ্ঠান কি কাজ করেছে-এ বিষয়ে আগামী সপ্তাহে একটি সার্ভে হবে বলে জানান তিনি। এ সময় বিএসটিআই ও গর্ণপূর্তের প্রতিনিধি ছাড়াও জেলা প্রশাসনের একজন ম্যাজিস্ট্রেট উপস্থিত থাকার কথা রয়েছে।
গণপূর্ত বিভাগ চট্টগ্রাম অঞ্চলের নির্বাহী প্রকৌশলী জহির আহমেদ আজাদীকে বলেন, আগ্রাবাদে ১০ তলা বিশিষ্ট বিএসটিআই ভবনের নির্মাণ কাজ শুরু হয়েছিল ২০১৭ সালে। চুক্তি মোতাবেক নির্দিষ্ট সময়ে কাজ শেষ করতে না পারায় তাদের সাথে চুক্তি বাতিল করা হয়েছে। আমি গত মার্চ মাসে আগ্রাবাদ অফিসে যোগদানের পর ২০ মে সংশ্লিষ্ট ঠিকাদারকে বাতিল করেছি। এখন সকল প্রক্রিয়া শেষ করে নতুন ঠিকাদার নিয়োগ দেওয়া হবে।

পূর্ববর্তী নিবন্ধনগরীর অটো ট্রাফিক সিগন্যাল ব্যবস্থা অচল
পরবর্তী নিবন্ধসবুজ বাংলাকে আরো সবুজ করতে হবে : প্রধানমন্ত্রী