সবাইকে একত্রিত করতে পারে সঙ্গীত

সফট টাচের অনুষ্ঠানে আজাদী সম্পাদক

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ২১ ডিসেম্বর, ২০২১ at ৬:২০ পূর্বাহ্ণ

দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক বলেছেন, সঙ্গীত এমন একটি জিনিস যা সকলকে একত্রিত করতে পারে। বিশ্বের যে কোনো দেশে সেটি যে ভাষারই হোক, যদি এর সুর, লয় ও তাল ঠিক থাকে এবং তা যদি শ্রুতিমধুর হয় তবে আপনি যে কোনো সঙ্গীতই শুনতে পারবেন।
গতকাল সোমবার সন্ধ্যায় নগরীর কাজীর দেউড়ির ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে চট্টগ্রামের সাড়া জাগানো ব্যান্ড দল সফট টাচের ৩০ বছরে পদার্পণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি আরো বলেন, আমি একটি বিষয়ে নিজেকে ভাগ্যবান মনে করছি, আমি মাইকেল জ্যাকসনের লাইভ প্রোগ্রাম দেখেছি। এছাড়া এক সময় সোলস ব্যান্ডের সাথে জড়িত ছিলাম। সেটি সোলস সৃষ্টির শুরুর দিকে। তখন কিন্তু অনেক কষ্ট করে বাদ্যযন্ত্র বাজাতে হতো। এখন সব ইলেক্ট্রিকের হয়ে গেছে। একটু টাচ করলে হয়ে যায়। আমার একটি প্রিয় গান আছে, সেটি হলো, এই পথ যদি না শেষ হয় তবে কেমন হবে তুমি বলো তো, যদি পৃথিবীটা স্বপ্নের দেশ হয় তবে কেমন হতো তুমি বলো তো। আসলে পৃথিবীটা যতই সুন্দর হবে, আমরা আমাদের পরিবার নিয়ে স্বপ্নের একটি পরিবার গড়তে পারব। এছাড়া আমাদের আশেপাশে যারা আছেন তাদের নিয়ে সুন্দরভাবে থাকতে পারব।
সোলস ব্যান্ডের প্রতিষ্ঠাতা সদস্য এবং চিত্রশিল্পী আহমেদ নেওয়াজ বলেন, বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের সাথে চট্টগ্রামের নাম ওতপ্রোতভাবে জড়িত। বাংলাদেশ হবার আগেও চট্টগ্রাম থেকে প্রথম ব্যান্ড সঙ্গীতের শুরু হয়। বর্তমানে চট্টগ্রামে ১০৫টির মতো ব্যান্ড দল মনে হয় কাজ করছে। এই যে চট্টগ্রাম বাংলাদেশে যে জায়গাটি ধরে রেখেছে, ব্যান্ড সঙ্গীতে এর চেয়ে বড় প্রাপ্তি আর কিছু হতে পারে না। আমি মনে করি সফট টাচ ৩০ বছর ধরে ব্যান্ড সঙ্গীতে যে বিস্তার করছে, তাদের আমরা শুভেচ্ছা জানাাই। আমাদের দাঁড়ি পাকল, চুল পাকল তারপরেও কিন্তু আমরা আছি।
বাংলাদেশ টেলিভিশনের সাবেক মহাপরিচালক ফিরোজ আহমদ বলেন, সফট টাচের বাংলা নরম ছোঁয়া। সবার মনে নরম ছোঁয়া দিয়েছে। ব্যান্ড সঙ্গীতের সব মিউজিক ভিডিও আমরা করেছিলাম। মিউজিক ভিডিওর মাধ্যমে মানুষের মনে আলোড়ন সৃষ্টি করেছিলাম।
চট্টগ্রাম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, আমরা দুঃখেও গান শুনি, সুখেও গান শুনি। সঙ্গীতের মূর্চ্ছনা সেটি এমন একটি বিষয় বলে বুঝানো যাবে না। নব্বইয়ের দশকের শ্রোতা হিসেবে আমরা গর্ববোধ করি। নব্বইয়ের দশক বাংলাদেশের ব্যান্ড সঙ্গীতের সোনালি অর্জন। সফট টাচের গান শুনেছি। ফিতার ক্যাসেট ছিল। এরপর তো সিডি আসে।
অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন, স্বাচিপের সাংগঠনিক সম্পাদক ডা. আ ন ম মিনজাজুর রহমান, জ্যাকব ডায়াস ও চাষী আলমগীর। এছাড়া উপস্থিত ছিলেন সফট টাচের প্রতিষ্ঠাতা সদস্য সমর বড়ুয়া, টিংকু আজিজুর রহমান, মান্নান সোহেল, অনি। অনুষ্ঠানে গান পরিবেশন করেন সফট টাচের গায়ক আলিমুর শাহেদ, নাজিম আকতার, তিশা দেওয়ান, আসিফ লোদী ও সুমন কল্যাণ।

পূর্ববর্তী নিবন্ধ১২ দিনে ভ্রমণ ব্যয় ৬১৩ কোটি টাকা!
পরবর্তী নিবন্ধদেশের জন্য আমরা কি করতে পারছি তা আগে চিন্তা করতে হবে : ভূমিমন্ত্রী