সন্তানকে বিক্রির জন্য বাজারে তুললেন মা!

খাগড়াছড়ি প্রতিনিধি | শনিবার , ১৩ আগস্ট, ২০২২ at ৭:৩৫ পূর্বাহ্ণ

খাগড়াছড়ি জেলা সদরের ভাইবোন ছড়া ইউনিয়নের একটি নিভৃত পল্লী গাঁ পাকোজ্জ্যাছড়ি। এখানকার বাসিন্দা পারুল চাকমা (৩৮) বৃহস্পতিবার জেলা সদরে সাপ্তাহিক হাটের দিন নিজের সন্তান রামকৃষ্ণ চাকমাকে বিক্রির জন্য বাজারে তুলেন। অভাবের তাড়নায় মাত্র ১২ হাজার টাকায় চার বছর বয়সী নিজ সন্তানকে বিক্রি করতে চান তিনি!
বিষয়টি স্থানীয়দের নজরে এলে তাকে নিয়ে যাওয়া হয় জেলা সদরের ২ নম্বর কলমছড়ি ইউনিয়নের চেয়ারম্যান সুনীল চাকমার কাছে। পরে ঐ জনপ্রতিনিধির হস্তক্ষেপে সন্তানকে নিয়ে বাড়ি ফিরেন মা। বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে ঐ হতভাগ্য মায়ের প্রতি সহানুভূতি জানান অনেকে।
পারুল চাকমা বলেন, বাজারে চাল-ডাল-তেল-ডিম সব কিছুর দাম বেশি। নিজে ঠিক মতো দুইবেলা খেতে পাই না। বাচ্চাকে খাওয়াব কি? এলাকার সব মানুষই কমবেশি দরিদ্র। তাই সন্তানকে একটি ভালো পরিবারে দিতে বাজারে নিয়ে গেছিলাম। সন্তানও ভালো-মন্দ দুইবেলা খেতে পারবে, আমিও কিছু টাকা পাব- এই ছিল চিন্তা।
ভাইবোন ছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুজন চাকমা এ ব্যাপারে বলেন, খবরটি শোনার পর শুক্রবার ভোরে পারুল চাকমার বাড়িতে যায়। হতদরিদ্র এ নারীর কয়েক বছর আগে স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয়ে যায়। এরপর থেকে কোনো রকম মাথা গোঁজার মতো ঠাঁই নিয়ে বাবার বাড়িতে বসবাস করছেন। দারিদ্র্যতার কারণে তাদের ঠিকমতো দুইবেলা খাবার জুটে না। দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির এ বাজারে একরকম বাধ্য হয়ে তাই সন্তানকে বাজারে বিক্রি করতে যায়। বিষয়টি খুব দুঃখজনক। আমি তাদের কিছু নগদ অর্থ ও খাদ্য সামগ্রী দিয়েছি।
এদিকে গতকাল শুক্রবার সকালে পারুল চাকমাকে দেখতে ভাইবোন ছড়ায় যান পার্বত্য সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য বাসন্তী চাকমা। তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখার পর বিষয়টি জানতে পারি। অভাবের কারণে সন্তান বিক্রি করতে চাওয়া খুবই দুঃখজনক। এসময় তিনি পরিবারটিকে ৬ মাসের খাবার সামগ্রী, নগদ অর্থ সহায়তা দেন। এসময় তাদের একটি সরকারি ঘর করে দেওয়ার ব্যবস্থাও করবেন বলে জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধমেডিকেল অফিসার পদে নিজ এলাকায় অগ্রাধিকার
পরবর্তী নিবন্ধদুদিনে কক্সবাজার সৈকতের বিস্তীর্ণ এলাকা বিলীন