সদারঙ্গের জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন

আজাদী ডেস্ক | বৃহস্পতিবার , ২৫ এপ্রিল, ২০২৪ at ৮:৩৫ পূর্বাহ্ণ

সদারঙ্গ উচ্চাঙ্গ সংগীত পরিষদ বাংলাদেশের আয়োজনে তিনদিনব্যাপী ২৭তম জাতীয় উচ্চাঙ্গ সংগীত সম্মেলন২০২৪ আজ বৃহস্পতিবার থেকে নগরের থিয়েটার ইনস্টিটিউট চট্টগ্রামে শুরু হচ্ছে। এবারের সম্মেলন উৎসর্গ করা হয়েছে উস্তাদ রশিদ খানকে। সম্মেলনে ছয়টি অধিবেশনের মধ্যে রয়েছে উদ্বোধনপর্ব, উচ্চাঙ্গ সংগীত পরিবেশন, প্রভাতী অধিবেশন ও সেমিনার। এবারের সম্মেলনে দলীয়, কণ্ঠ ও যন্ত্রে দেশবিদেশের স্বনামধন্য প্রায় শতাধিক শিল্পী উচ্চাঙ্গ সংগীত পরিবেশন করবেন।

আজ সন্ধ্যা ৬টায় প্রারম্ভিক অধিবেশনে উদ্বোধক থাকবেন একুশে পদকপ্রাপ্ত বরেণ্য সংগীত পরিচালক ও সুরকার শেখ সাদী খান। প্রধান অতিথি থাকবেন জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা শাব্বির ইকবাল। সভাপতিত্ব করবেন সদারঙ্গের সভাপতি প্রফেসর ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী। দ্বিতীয় অধিবেশন সন্ধ্যা ৬.৩০টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান। পরিবেশনায় থাকছেন সম্মেলক সংগীতে সদারঙ্গের শিক্ষার্থী সদস্যবৃন্দ, আলমগীর পারভেজ সুমন (কণ্ঠ), রনধীন দাশ (বঁাঁশি) ও পণ্ডিত অসিত কুমার দে (কণ্ঠ)

২৬ এপ্রিল তৃতীয় অধিবেশনে সন্ধ্যা ৬.৩০টায় শুরু হওয়া উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠানে শিল্পী হিসেবে থাকছেন ভায়োলিনিস্ট’স চট্টগ্রামের দলীয় পরিবেশনা, রাজীব দাশ (কণ্ঠ), মাহামুদুল হাসান (বেহালা), পশ্চিমবঙ্গের অর্ঘ্য চক্রবর্ত্তী (কণ্ঠ) ও শামিম জহির (সরোদ)

২৭ এপ্রিল ৪র্থ তথা প্রভাতী অধিবেশনে সকাল ৯.টায় উচ্চাঙ্গ সংগীত পরিবেশনায় থাকছেন অদ্বিতীয় বড়ুয়া (কণ্ঠ), অমৃতা চক্রবর্ত্তী (কণ্ঠ), অন্বেষা চক্রবর্ত্তী (কণ্ঠ), অপরাজিতা চৌধুরী (বেহালা) ও রাসেল দত্ত (বাঁশি)। ৫ম অধিবেশন ১১টায় ‘উচ্চাঙ্গ সংগীতের প্রচার ও প্রসারে উচ্চাঙ্গ সংগীত শিল্পীদের ভূমিকা’ শীর্ষক সেমিনার।ষষ্ঠ ও অন্তিম অধিবেশনে সন্ধ্যা ৬.৩০টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন ক্লাসিক্যাল তবলা স্টুডেন্টস ফোরাম, বাংলাদেশ (সমেবত তবলা লহড়া), অর্পিতা দেবী দোলা (কণ্ঠ), রিটন কুমার ধর (কণ্ঠ), পশ্চিমবঙ্গের সমীর আচার্য্য (তবলা), দিলীপ বিশ্বাস (হারমোনিয়াম) ও অরণ্য চৌধুরী (সন্তুর)। অনুষ্ঠান সকলের জন্য উন্মুক্ত।

পূর্ববর্তী নিবন্ধযে কারণে মেহজাবীন-সিয়ামের পাল্টাপাল্টি পোস্ট
পরবর্তী নিবন্ধবাংলাদেশ সফরে জিম্বাবুয়ের টি-টোয়েন্টি দল ঘোষণা