সংলাপ নিয়ে বিএনপির সুর বদল

| বুধবার , ২২ ডিসেম্বর, ২০২১ at ৫:৫৩ পূর্বাহ্ণ

নির্বাচন কমিশন গঠনের আলোচনায় না যাওয়ার কথা এতদিন বলে এলেও সেই সংলাপ শুরুর পর ভিন্ন কথা এল বিএনপির পক্ষ থেকে। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর গতকাল মঙ্গলবার সাংবাদিকদের বলেছেন, রাষ্ট্রপতির কাছ থেকে সংলাপের আমন্ত্রণ পেলে তখন তারা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। তিনি বলেন, আমরা সংলাপের বিষয়ে রাষ্ট্রপতির কাছ থেকে কোনো চিঠি পাইনি। তার কাছ থেকে চিঠি পেলে আমাদের স্থায়ী কমিটির সভায় আলোচনা করে সিদ্ধান্ত নেব। খবর বিডিনিউজের।
নতুন নির্বাচন কমিশন গঠনে সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংলাপ শুরু করেন। এর মধ্য দিয়ে যে ইসি গঠিত হবে, তাদের অধীনেই পরবর্তী সংসদ নির্বাচন হবে। নির্দলীয় সরকারের অধীনে ২০১৪ সালে অনুষ্ঠিত নবম সংসদ নির্বাচন বিএনপি বর্জন করলেও দশম সংসদ নির্বাচনে অংশ নিয়েছিল। তবে এবার আবার বিএনপি বলছে, নির্দলীয় সরকার না হলে কোনো নির্বাচনেই যাবে না তারা। পাশাপাশি ইসি গঠনের সংলাপেও না যাওয়ার কথা জানায় দলটি।
ইসি গঠনের তোড়জোড়ের মধ্যে গত মাসে বিএনপির নীতি নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেছিলেন, বিএনপি সিদ্ধান্ত নিয়েছে যে, আগামী নির্বাচনে এই রেজিমের অধীনে বিএনপি অংশগ্রহণ করবে না। শুধু তাই নয়, কোনো আলোচনায় বিএনপি যাবে না।
আগের সিদ্ধান্তের দিকে দৃষ্টি আকর্ষণ করা হলে বিএনপি মহাসচিব ফখরুল গতকাল বলেন, আমাদের সিদ্ধান্ত ছিল যে, কোনো ধরনের নির্বাচন নিয়ে আলোচনা করব না। সুস্পষ্টভাবে, সুনির্দিষ্টভাবে নির্বাচন কমিশনের ব্যাপারে আমাদের কাছে এখনও কোনো চিঠি আসেনি। আমরা সেই সিদ্ধান্ত ওইভাবে এখনও নিইনি।
বঙ্গভবন থেকে এখন অবধি নয়টি রাজনৈতিক দলের সঙ্গে রাষ্ট্রপতির সংলাপের সূচি চূড়ান্ত করা হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগ কিংবা বিএনপির সঙ্গে সংলাপের সূচিও এখনও চূড়ান্ত হয়নি। ইসিতে নিবন্ধিত ৩৯টি রাজনৈতিক দল রয়েছে, তাদের মধ্যে কতটির সঙ্গে সংলাপ হবে, তা এখনও বঙ্গভবন জানায়নি। কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন বর্তমান ইসির মেয়াদ আগামী ১৪ ফেব্রুয়ারি শেষ হবে। তার আগেই নতুন ইসি গঠন হবে রাষ্ট্রপতিকে।

পূর্ববর্তী নিবন্ধঅধ্যাপক খালেদ ছিলেন ব্যক্তিত্বে অসাধারণ, জীবনাচারে সাধারণ
পরবর্তী নিবন্ধভবনগুলো অপরিকল্পিত সিডিএর অনুমোদন নেই