সংগীতের ‘বিকৃতি’: হিরো আলমকে উকিল নোটিশ

| শুক্রবার , ২২ জুলাই, ২০২২ at ৬:৫০ পূর্বাহ্ণ

জনপ্রিয় গান ‘বিকৃতভাবে’ গাওয়া এবং সেগুলোর মিউজিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করার অভিযোগে আশরাফুল আলম ওরফে হিরো আলমকে উকিল নোটিস পাঠিয়েছেন এক আইনজীবী। সুপ্রিম কোর্টের আইনজীবী খন্দকার হাসান শাহরিয়ার গতকাল বৃহস্পতিবার ডাকযোগে এ নোটিস পাঠিয়েছেন। হিরো আলমের এসব কর্মকাণ্ডকে ‘অপরাধ’ আখ্যায়িত করে আগামী ৩০ দিনের মধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সেসব ভিডিও অপসারণের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে সেখানে।

হিরো আলম বিভিন্ন সময় গানের মিউজিক ভিডিও নির্মাণ করে সরাসরি গানের কথা ও সুরের ‘বিকৃতি’ ঘটিয়ে চলেছেন অভিযোগ করে নোটিসে বলা হয়, গান গাইবার অধিকার সবার আছে, কিন্তু গান বিকৃত করা অধিকার কারো নেই। এমনকি গানের বাণিজ্যিক রিমেক বা ব্যবহার করতে গেলেও মূল গায়ক বা স্বত্বাধিকারীর অনুমতি নেওয়া জরুরি। খবর বিডিনিউজের।

উকিল নোটিসে হিরো আলমকে উদ্দেশ্য করে বলা হয়, আপনি বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর রচিত জনপ্রিয় রবীন্দ্র সংগীত ‘আমারো পরানো যাহা চায়’ গানটির একটি মিউজিক ভিডিও ইউটিউব চ্যানেলে প্রচার ও প্রকাশ করেছেন। সেখানে কিছু দৃশ্য আপনাকে গিটার হাতে গানটি গাইতে দেখা গেছে। তার গাওয়া এ গানের কিছু লাইন ও শব্দের সঙ্গে মূল গানটির লাইন ও শব্দের ‘মিল পাওয়া যায়নি’ বলে নোটিসে অভিযোগ করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধঅপু বিশ্বাসের নতুন অধ্যায় শুরু
পরবর্তী নিবন্ধআবারও বিয়ে করলেন পূর্ণিমা