সংক্রমণ বাড়লেও নমুনা সংগ্রহের বুথ কমেছে

ব্র্যাকের ৬টির মধ্যে দুটিতে কার্যক্রম বন্ধ

আজাদী প্রতিবেদন | বুধবার , ২৮ এপ্রিল, ২০২১ at ৬:৪৮ পূর্বাহ্ণ

দেশে করোনার দ্বিতীয় ঢেউ চলছে। প্রথম ঢেউয়ের তুলনায় এবার আক্রান্তের হার বেশি। সংক্রমণের প্রথম ঢেউয়ে করোনার নমুনা সংগ্রহে সরকারি হাসপাতালের পাশাপাশি বেসরকারিভাবে ৬টি বুথ স্থাপন করা হয় চট্টগ্রাম মহানগরে। গত বছরের মে মাসের শুরুর দিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) সহায়তায় বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাক এসব বুথ স্থাপন করে। নগরীর জামালখানের চট্টগ্রাম প্রেস ক্লাব, মুরাদপুরের বিবিরহাট, আগ্রাবাদের ছোটপুল, কর্নেলহাট, অক্সিজেনের কুলগাঁও ও পুরাতন চান্দগাঁও এলাকায় বুথগুলো স্থাপন করে নমুনা সংগ্রহ কার্যক্রম চালু করা হয়। ওই সময় প্রতিটি বুথে দৈনিক ৩০টি করে নমুনা সংগ্রহ করা হয়। তবে সংক্রমণের মাত্রা কমে এলে গত ডিসেম্বরে ৩টি বুথে নমুনা সংগ্রহ কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। চট্টগ্রাম প্রেস ক্লাব, মুরাদপুরের বিবিরহাট ও ছোটপুলের বুথ তিনটিতে নমুনা সংগ্রহ অব্যাহত ছিল।
চলতি বছরের মার্চের মাঝামাঝি থেকে দ্বিতীয় ঢেউ শুরু হতেই সংক্রমণের হার বাড়তি দেখা যায়। এবার সংক্রমণের হার গত বছরের সংক্রমণের হারকে ছাড়িয়ে যায়। দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়তে থাকে। তবে সংক্রমণের হার বাড়লেও কার্যক্রম বন্ধ থাকা বুথগুলো চালু হয়নি। তিনটি বুথেই নমুনা সংগ্রহ কার্যক্রম চলছে।
এদিকে গত সপ্তাহে আরো একটি বুথে পুনরায় নমুনা সংগ্রহ কার্যক্রম চালু করা হয়েছে বলে দাবি করেছেন ব্র্যাকের স্বাস্থ্য কর্মসূচির চট্টগ্রামের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো. হানিফ উদ্দিন। তিনি বলেন, এতদিন তিনটি বুথে নমুনা সংগ্রহ চললেও গত সপ্তাহে আমরা কর্নেলহাটের বুথটি চালু করেছি। এ নিয়ে চারটি বুথে আমাদের নমুনা সংগ্রহ কার্যক্রম চলছে।
সংক্রমণের হার বাড়ায় বুথ সংখ্যা বাড়ানোর বিষয়ে জানতে চাইলে চসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. সেলিম আকতার চৌধুরী আজাদীকে বলেন, উন্নয়ন সংস্থা ব্র্যাক বুথগুলোর কার্যক্রম পরিচালনা করছে। সংক্রমণের হার বাড়ায় বন্ধ থাকা বুথগুলোতেও নমুনা সংগ্রহ কার্যক্রম চালু করতে তাদের বলা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে ব্র্যাকের স্বাস্থ্য কর্মসূচির চট্টগ্রামের সিনিয়র রিজিওনাল ম্যানেজার মো. হানিফ উদ্দিন বলেন, বুথ বন্ধ কিংবা চালুর বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা অনুযায়ী সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা পাওয়াতে গত সপ্তাহে আমরা আরো একটি বুথ চালু করি। নির্দেশনা পেলে বাকি দুটি বুথও চালু করা হবে।
ব্র্যাকের এসব বুথে একজন টেকনোলজিস্ট নমুনা সংগ্রহ করে থাকেন। করোনার বিভিন্ন উপসর্গ থাকা নারী-পুরুষের এসব বুথে গিয়ে নমুনা দেওয়ার সুযোগ রয়েছে। তবে প্রেস ক্লাবের বুথটি সংরক্ষিত রাখা হয়েছে। এটি সাধারণের জন্য উন্মুক্ত নয়। এসব বুথে সংগৃহীত নমুনা চমেক, বিআইটিআইডি ও সিভাসু ল্যাবে পরীক্ষা হয়।
উল্লেখ্য, সরকারি পর্যায়ে চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, ফৌজদারহাটের বিআইটিআইডি হাসপাতাল ও চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালে করোনার নমুনা দেওয়ার সুযোগ রয়েছে। সরকারি হাসপাতাল ও ব্র্যাকের এসব বুথে নমুনা প্রদানে একশ টাকা সরকারি ফি ধার্য রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধগুলশানে ফ্ল্যাটে কলেজ ছাত্রীর ঝুলন্ত লাশ
পরবর্তী নিবন্ধআবাসন খাতকে শহরের বাইরে ছড়িয়ে দিতে হবে