শ্রুতিঅঙ্গনের ১২৩ তম নজরুলজয়ন্তী

| রবিবার , ২৬ জুন, ২০২২ at ৬:৩৮ পূর্বাহ্ণ

গত শুক্রবার নগরীর থিয়েটার ইনস্টিটিউটে জাতীয় কবির ১২৩তম জন্মবার্ষিকী উপলক্ষে নজরুলসঙ্গীতানুষ্ঠান ও গুনীজন সংবর্ধনার আয়োজন করা হয়। প্রিয়ম কৃষ্ণ দে’র সঞ্চালনায় অনুষ্ঠান উদ্বোধন করেন বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার মোছাম্মৎ মাহাফুজা আক্তার। তিনি বলেন, জাতীয় কবি বিস্ময়কর প্রতিভার অধিকারী ছিলেন বলেই, ঠুমরি, দেশাত্মবোধক, বাউল, ভাটিয়ালী, রাগপ্রধান, ভজন, কীর্তন, শ্যামসংগীত, ইসলামি, গজল বিভিন্ন প্রকারের প্রায় ৩৫ হাজারেরও বেশি গান রচনা করেছেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শ্রুতিঅঙ্গনের প্রতিষ্ঠাতা সম্পাদক ও প্রশিক্ষক শিল্পী লিটন দাশ।

মুখ্য আলোচকের বক্তব্যে বাংলা বিভাগের অধ্যাপক প্রফেসর ড. আনোয়ার সাঈদ বলেন, শ্রুতিঅঙ্গন দীর্ঘ ১১ বছর যাবৎ উচাঙ্গসংগীত ও নজরুলসংগীতের প্রচার প্রসারে কাজ করে যাচ্ছে প্রশংসনীয়। তিনি নজরুলের জীবন দর্শন উপলব্ধি করার জন্য নতুন প্রজন্মকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি আরো বলেন, নজরুল সংগীত চর্চার মাধ্যমেই পশ্চিমা সংস্কৃতির আগ্রাসন থেকে নতুন প্রজন্মকে মুক্ত করা সম্ভব।

অনুষ্ঠানে সভাপতি উপ-উপাচার্য চবি প্রফেসর বেনু কুমার দে বলেন, শ্রুতিঅঙ্গনের দীর্ঘ পথ চলায় পরিষদের সদস্য এবং প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়া বিজ্ঞাপন দাতাসহ সকলের সহযোগিতা ছিল বলেই আজকে এই পর্যন্ত আশা সম্ভব হয়েছে। তিনি নজরুলের সৃষ্টিকর্মের বিভিন্ন দিক তুলে ধরেন এবং ভবিষ্যতেও সকলের সহযোগিতা কামনা করেন। অনুষ্ঠানে কলকাতার জি বাংলার জনপ্রিয় রিয়েলিটি শো ‘সা রে গা মা পা’র ২০২২ এর মূল পর্বে উত্তীর্ণ হওয়ায় চট্টগ্রামের ছেলে শিল্পী শুভ দাশকে ফুল, উত্তরীয় ও ক্রেস্ট প্রদানের মাধ্যমে সংবর্ধিত করা হয়।

দ্বিতীয় পর্বে একক সঙ্গীত পরিবেশন করেন চন্দ্রিকা বড়ুয়া, পাপড়ী দাশ, তিথি বড়ুয়া, মুক্তা সেন, নিপা দত্ত, অর্পিতা শীল, পুষ্পিতা দে, পিংকি ধর, জয়শ্রী সেন, সৈকত দত্ত, ইতুন দত্ত, প্রিয়া বর্ধন, ঐন্দ্রিলা চৌধুরী, অনন্যা দে, পুষ্পিতা শীল, সপ্তসি শীল, সুতপা ধর, অথৈ বনিক, নয়ন মহাজন, অমিত দেবনাথ, মনস্মিতা চৌধুরী, দ্বীপ বড়ুয়া, নিলয় দত্ত, আষুষ্মান দাশ, শ্রাবন্তী শীল, জীবন দে, প্রিয়ম কৃষ্ণ দে। যন্ত্রানুসঙ্গে ছিলেন কীবোর্ডে সঞ্জয় চৌধুরী, অক্টোপ্যাডে সত্যজিৎ দে, তবলায় তিশান ঘোষ, রিপন দাশ।

পূর্ববর্তী নিবন্ধদূরে থাকা প্রিয় মানুষকে নিয়ে আঁখি আলমগীরের গান
পরবর্তী নিবন্ধঈদের বিশেষ আয়োজনে আপনজন