শ্রীলঙ্কা: জরুরি সেবা ছাড়া সর্বত্র জ্বালানি সরবরাহ বন্ধ

| বুধবার , ২৯ জুন, ২০২২ at ১১:১৯ পূর্বাহ্ণ

জ্বালানির তীব্র ঘাটতি মেটানোর মরিয়া চেষ্টার অংশ হিসেবে শ্রীলঙ্কা মঙ্গলবার থেকে আগামী দুই সপ্তাহ স্কুল বন্ধ রাখবে এবং কেবলমাত্র স্বাস্থ্য, ট্রেন ও বাসের মতো জরুরি বলে বিবেচিত সেবাগুলোতেই জ্বালানি সরবরাহে অনুমতি দেবে বলে জানিয়েছেন দেশটির এক মন্ত্রী। স্বাধীনতার পর সবচেয়ে মারাত্মক অর্থনৈতিক সংকটে ভুগতে থাকা শ্রীলঙ্কার বিদেশি মুদ্রার রিজার্ভ এখন সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে এবং সোয়া দুই কোটি জনসংখ্যার দেশটি খাদ্য, ওষুধ ও জ্বালানির মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানির ব্যয় পরিশোধে হিমশিম খাচ্ছে। খবর বিডিনিউজের।

গার্মেন্টসের মতো যেসব খাত ডলার আয় করে তাদের হাতে কেবল এক সপ্তাহ থেকে ১০ দিনের মতো জ্বালানি আছে, স্বাভাবিক যে চাহিদা তা পূরণ করতে গেলে দেশটির কাছে থাকা মজুদ এক সপ্তাহেরও কম সময়ে ফুরিয়ে যাবে বলে বার্তা সংস্থা রয়টার্সের হিসাবে দেখা যাচ্ছে। পরিস্থিতি সামলাতে সরকার মঙ্গলবার থেকে ১০ জুলাই পর্যন্ত কেবল বাস, ট্রেন, চিকিৎসা সেবা সংশ্লিষ্ট কর্মকাণ্ড ও যেসব গাড়িতে খাদ্য পরিবহন হয় সেগুলোতে জ্বালানি দেওয়া হবে বলে সাংবাদিকদের জানিয়েছেন মন্ত্রিপরিষদের মুখপাত্র বান্দুলা গুনাবর্ধনে।

আন্তঃপ্রাদেশিক বাস সেবা সীমিত হবে, শহুরে এলাকাগুলোর স্কুল বন্ধ থাকবে, পাশাপাশি সবাইকে বাড়ি থেকে কাজ করার আহ্বান জানানো হচ্ছে, বলেছেন তিনি। শ্রীলঙ্কার ইতিহাসে দেশটি কখনোই এত ভয়াবহ অর্থনৈতিক সংকটের মুখোমুখি হয়নি, বলেন এই লঙ্কান মন্ত্রী। পালাচ্ছে লোকজন, অর্থনৈতিক সংকট কাটাতে সম্ভাব্য একটি বেইল আউট নিয়ে শ্রীলঙ্কার সরকার আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএ্‌মএফ) সঙ্গে আলোচনা চালিয়ে গেলেও দেশটির অনেকেই বেইল আউটের অর্থছাড় পর্যন্ত অপেক্ষা করতে পারছে না এবং পাসপোটের্র চাহিদা হু হু করে বাড়ছে।

পূর্ববর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৬০.৩৭ কোটি টাকা
পরবর্তী নিবন্ধভারতে মোদীর সমালোচক সাংবাদিককে গ্রেপ্তার