শ্রীলঙ্কায় দায়িত্ব নিচ্ছেন নতুন গভর্নর, অর্থমন্ত্রী মিলছে না

| শুক্রবার , ৮ এপ্রিল, ২০২২ at ৪:৫৯ পূর্বাহ্ণ

অর্থনৈতিক বিপর্যয়ে খাবি খাওয়া শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের সাবেক এক ঊর্ধ্বতন কর্মকর্তা গভর্নরের দায়িত্ব নিচ্ছেন, এমন ইঙ্গিত পাওয়া গেলেও অর্থমন্ত্রীর দায়িত্ব নিতে কাউকে রাজি করাতে পারছে না দেশটির সরকার। গভর্নর নিয়োগের বিষয়ে অবগত একটি সূত্র বার্তা সংস্থা রয়টার্সকে বলেছে, বৃহস্পতিবারই নতুন গভর্নর দায়িত্বভার বুঝে নিচ্ছেন, শুক্রবার তিনি মুদ্রানীতি নিয়ে বৈঠকও করবেন। খবর বিডিনিউজের।
ভয়াবহ মুদ্রাস্ফীতি, জ্বালানি সংকট, নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের ঘাটতি ও উচ্চমূ্‌ল্য, দিনে প্রায় ১৫ ঘণ্টার লোডশেডিংয়ে অতিষ্ঠ দ্বীপদেশটির জনগণ প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে ও তার সরকারের পদত্যাগের দাবিতে কয়েকদিন ধরে বিক্ষোভ করে যাচ্ছে। এর মধ্যে গোটাবায়ার পুরো মন্ত্রিসভা পদত্যাগ করলে দেশটির রাজনৈতিক অস্থিরতা নতুন মাত্রা পায়; মন্ত্রিসভার সদস্যদের আগে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের প্রধান অজিত নিভারদ কাবরালও পদত্যাগ করেন। পরিস্থিতি মোকাবেলায় রাজাপাকসে একটি ঐক্যের সরকার গঠনের ডাক দিলেও বিরোধী দলগুলোর পাশাপাশি তার জোট সরকারের অংশীদারদের অনেকেও তাতে সাড়া দেয়নি।
ঋণের জন্য চলতি মাসেই আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) সঙ্গে বৈঠক করতে যাচ্ছে শ্রীলঙ্কা, অথচ এখন পর্যন্ত দেশটি নতুন অর্থমন্ত্রীই ঠিক করতে পারেনি।

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ার সঙ্গে ঘনিষ্ঠতা ভারতকে সতর্ক করল যুক্তরাষ্ট্র
পরবর্তী নিবন্ধনিরব-মাহির প্রথমবার