শ্রীলঙ্কার মতো অবস্থা হতে পারে আরও এক ডজন দেশের

| রবিবার , ১৭ জুলাই, ২০২২ at ৫:৫৯ পূর্বাহ্ণ

ভয়াবহ অর্থনৈতিক সংকট একটি দেশকে কতটা চরম পরিণতির দিকে নিয়ে যায় তার জ্বলন্ত উদাহরণ শ্রীলঙ্কা। দেশটির এ অবস্থা বিশ্বজুড়ে স্বল্পোন্নত ও উন্নয়নশীল দেশগুলোর সরকার এবং নাগরিকদের দুর্ভাবনায় ফেলে দিয়েছে। চোখ রাঙাচ্ছে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, মূল্যস্ফীতি এবং বিশ্ব বাজারে বিশৃঙ্খলা। ইতোমধ্যে শ্রীলঙ্কা, লেবানন, রাশিয়া, সুরিনাম ও জিম্বাবুয়ে ঋণখেলাপি দেশে পরিণত হয়েছে বলে জানায় বার্তা সংস্থা রয়টার্স।

বেলারুশসহ আরো অন্তত এক ডজন দেশ খাদের কিনারে দাঁড়িয়ে আছে। এসব দেশের মাথার উপর অকল্পনীয় ঋণের বোঝা চেপে আছে। বিশেষজ্ঞরা হিসাব করে বলেছেন, সংখ্যার হিসাবে এই ঋণের বোঝার পরিমাণ প্রায় ৪০ হাজার কোটি মার্কিন ডলার। খবর বিডিনিউজের।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি ঋণের বোঝা আর্জেন্টিনার মাথার উপর। দেশটিকে ১৫ হাজার কোটি মার্কিন ডলার ঋণ পরিশোধ করতে হবে। তারপর আছে ইকুয়াডর ও মিশর। দেশ দুটিকে চার হাজার থেকে সাড়ে চার হাজার কোটি মার্কিন ডলার ঋণ পরিশোধ করতে হবে। যদিও বিশেষজ্ঞরা এখনো আশা ছাড়েননি। তারা বলছেন, যদি বিশ্ববাজার শান্ত হয়ে আসে এবং আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বেশ কিছু সমর্থন পাওয়া যায় তবে হয়তো কিছু দেশ খেলাপি হওয়া এড়িয়ে যেতে পারবে।

খেলাপি হওয়ার ঝুঁকিতে আছে আর্জেন্টিনা, ইউক্রেন, তিউনিসিয়া, ঘানা, মিশর, কেনিয়া, ইথিওপিয়া, পাকিস্তান, বেলারুশ ও ইকুয়াডর। এছাড়া নাইজেরিয়া ও এল সালভাদোরও একই কাতারে রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধনতুন প্রেসিডেন্ট বেছে নেওয়ার প্রক্রিয়ায় শ্রীলঙ্কা
পরবর্তী নিবন্ধসীতাকুণ্ডে ইউপি সদস্যকে মারধরের ঘটনায় ৬ জনকে আসামি করে মামলা