শ্রীলংকা সিরিজের প্রস্তুতিটা ভালই হলো তামিমের

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ২৯ এপ্রিল, ২০২২ at ১০:২৬ পূর্বাহ্ণ

 

 

দক্ষিণ আফ্রিকা সফরে তেমন হাসেনি তামিম ইকবালের ব্যাট। ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে দুর্দান্ত এক ইনিংস খেললেও দুই টেস্টের চার ইনিংসেই নিস্প্রভ ছিলেন তামিম। দক্ষিণ আফ্রিকা থেকে ফিরে তাই ঘরোয়া ক্রিকেটে খেলতে নামেন বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক। আর এই ঢাকা প্রিমিয়ার লিগে খেলে আসন্ন শ্রীলংকার বিপক্ষে সিরিজের জন্য প্রস্তুতিটা বেশ ভালই নিয়েছেন তামিম। দক্ষিণ আফ্রিকা সফরের জন্য ঢাকা লিগের শেষ দিকে মাত্র ৪ারটি ম্যাচ খেলতে পেরেছেন তামিম। আর তাতেই ব্যাট হাতে দুর্দান্ত তামিম। ঠিক তামিমের মতই দেখা গেল এই লিগে। ব্যাট হাতে রানের ফুলঝুড়ি ছুড়িয়েছেন তামিম। লিগের একেবারে শেষ দিকে মাত্র ৪টি ম্যাচ খেলতে পেরেছেন তামিম। আর তাতেই তুলে নিয়েছেন দুটি সেঞ্চুরি। সাথে একটি সেঞ্চুরি।

গতকাল লিগের সুপার লিগের ম্যাচে গাজি গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছেন তামিম। আগের ম্যাচেও সেঞ্চুরি তুলে নিয়েছেলেন তিনি। গতকাল ১৩৭ রানের আগ্রাসী এক ইনিংস খেলেছেন তামিম। গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে তিনি ১৩২ বলে খেলেন ১৩৭ রানের দুর্দান্ত এক ইনিংস। যা এবারের লিগে তামিমের সর্বোচ্চ রানের ইনিংস। এবারের লিগের নিজের তৃতীয় ম্যাচেই ২০ তম সেঞ্চুরি এবং ১০ হাজার রানের মাইলফলক অতিক্রম করেছিলেন তামিম। গতকাল গাজী গ্রুপ ক্রিকেটার্সের বিপক্ষে ১৩৭ রানের দুর্দান্ত ইনিংস খেলার পথে ১৩টি চার এবং ৬টি ছক্কা মেরেছেন। চার ম্যাচে তামিম একবার ছিলেন অপরাজিত। মোট রান করেছেন ৩৪৪। যেখানে রয়েছে দুটি সেঞ্চুরি এবং একটি হাফ সেঞ্চুরি। তার রান তোলার গড় ১১৪.৬৬। আর স্ট্রাইক রেট ১১৩.৫৩। এই চার ম্যাচে তামিম চার মেরেছেন ৩২টি আর ছক্কা মেরেছেন ১৮টি।

আগামী ৮ মে ঢাকায় পা রাখবে শ্রীলংকা ক্রিকেট দল। আর সেদিনই চট্টগ্রামে প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ দল। কার চট্টগ্রামেই শুরু হবে দুই টেস্টের সিরিজটি। চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে প্রথম টেস্ট শুরু হবে ১৫ মে। শ্রীলংকার বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ দল প্রস্তুতি শুরু করবে ৮ মে থেকে। নিজেদের মাটিতে শ্রীলংকার বিপক্ষে এই সিরিজ জিততে বদ্ধ পরিকর বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই টেস্টের সিরিজে হোয়াইট ওয়াশ হওয়ার পাশাপাশি দুই টেস্টেরই দ্বিতীয় ইনিংসে শতরানের নিচে অল আউট হয়েছে বাংলাদেশ। ফলে নিজেদের মাঠে শ্রীলংকার বিপক্ষে নিজেদের সেরাটা দিতে চায় টাইগাররা। আর টেস্ট সিরিজকে সামনে রেখে তামিম ইকবালের প্রস্তুতিটা বেশ ভালই হয়েছে এবারের ঢাকা লিগে। দারুন ছন্দে ছিলেন টাইগার ওয়ানডে অধিনায়ক। এখন শ্রীলংকার বিপক্ষে সেরাটা দিতে যেন মুখিয়ে আছেন তামিম ইকবাল।

 

শ্রীলংকার বিপক্ষে প্রথম টেস্টের জণ্য এরই মধ্যে দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। যেখানে নেই দলের সেরা পেসার তাসকিন আহমেদ। আরেক পেসার শরীফুল ইসলামও খেলতে পারবেন তার ফিটনেস ঠিক থাকলে। স্পিন আক্রমণে মেহেদী মিরাজ খেলতে পারছেননা ইনজুরির কারণে। তার জায়গায় চট্টগ্রাম টেস্টের দলে নেওয়া হয়েছে চট্টগ্রামের ছেলে নাঈম হাসানকে। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজে না থাকা সাকিব থাকছেন শ্রীলংকার বিপক্ষে নিজেদের হোম সিরিজে। তাই আশা করা যায় এই সিরিজে বাংলাদেশ দল ভালই করবে।

পূর্ববর্তী নিবন্ধকলেজিয়েট হারালো সিএমপি স্কুলকে
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৩৫.২১ কোটি টাকা