শেখ রাসেলের জীবন শিশু-কিশোরদের জন্য অনুকরণীয়

দক্ষিণ কোরিয়ায় শেখ রাসেল দিবস পালনে রাষ্ট্রদূত দেলোয়ার

অসীম বিকাশ বড়ুয়া, সিউল (দক্ষিণ কোরিয়া) থেকে | শুক্রবার , ২২ অক্টোবর, ২০২১ at ৮:৫৬ অপরাহ্ণ

দক্ষিণ কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোরদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে দেশটির রাজধানী সিউলে যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজিলাতুন্নেছা মুজিবের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৮তম জন্মবার্ষিকী ‘শেখ রাসেল দিবস’ পালন করা হয়েছে।

গত সোমবার (১৮ অক্টোবর) দক্ষিণ কোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসে দিবসটি পালন করা হয়।

চলমান সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে এই অনুষ্ঠানে শিশু-কিশোর ছাড়াও দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী সহ তাদের পরিবার এবং বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ অংশগ্রহণ করেন।

দক্ষিণ কোরিয়ার নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. দেলোয়ার হোসেন কর্তৃক শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

তারপর ১৯৭৫ সালের ১৫ আগস্ট শেখ রাসেল সহ জাতির পিতা ও তার পরিবারের অন্যান্য সদস্যবৃন্দের আত্মা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

পরে দূতাবাসের কর্মকর্তাবৃন্দ রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনান।

অনুষ্ঠানে শেখ রাসেলের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীবৃন্দ ও বাংলাদেশ কমিউনিটির সদস্যবৃন্দ আলোচনা পর্বে অংশগ্রহণ করেন এবং শেখ রাসেলের ওপর স্মৃতিচারণ করেন।

উন্মুক্ত আলোচনা অনুষ্ঠানের পর শিশু-কিশোরদের অংশগ্রহণের মাধ্যমে শেখ রাসেল, বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ে কবিতা আবৃত্তি ও চিত্রাংকনের আয়োজন করা হয় এবং এতে দক্ষিণ কোরিয়ায় বসবাসরত শিশু-কিশোররা স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করে।

রাষ্ট্রদূত মো. দেলোয়ার হোসেন পরবর্তীতে কবিতা আবৃত্তি ও চিত্রাঙ্কনে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

রাষ্ট্রদূত বলেন, “শেখ রাসেলের জীবন আমাদের জন্য বিশেষত শিশু-কিশোরদের জন্য আদর্শ ও অনুকরণীয়।”

শেখ রাসেল দিবস উপলক্ষে শিশুদের নিরাপদে বেড়ে ওঠা ও তাদের সুপ্ত প্রতিভা বিকাশ নিশ্চিত করতে তিনি সকলকে একসঙ্গে কাজ করার আহ্বান জানান।

অতঃপর তিনি শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে উৎফুল্ল শিশু-কিশোরদের সাথে কেক কাটেন। বাঙালি খাবার পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ করা হয়।

পূর্ববর্তী নিবন্ধখেলতে খেলতে পুকুরে ডুবে প্রাণ গেল শিশুর
পরবর্তী নিবন্ধবিদেশী শ্রমিকদের জন্য দ্বার খুলছে মালয়েশিয়া