শুভ বুদ্ধ পূর্ণিমা উদযাপিত

আজাদী ডেস্ক | শুক্রবার , ৫ মে, ২০২৩ at ৬:৫৯ পূর্বাহ্ণ

শান্তি শোভাযাত্রা, বৌদ্ধ মঠ ও বিহারগুলোতে প্রদীপ প্রজ্বলন, পূজা, প্রার্থনা, আলোচনা সভা ও শোভাযাত্রার মধ্য দিয়ে গতকাল বৃহস্পতিবার বৌদ্ধ সমপ্রদায় তাদের প্রধান ধর্মীয় উৎসব বুদ্ধ পূর্ণিমা উদযাপন করেছে।

জগতের সকল প্রাণী সুখী হোক’ এই অহিংস বাণীর প্রচারক গৌতম বুদ্ধের আবির্ভাব, বোধিপ্রাপ্তি আর মহাপরিনির্বাণএই স্মৃতি বিজড়িত দিনটিকে বুদ্ধ পূর্ণিমা হিসাবে পালন করেন বুদ্ধ ভক্তরা। দিনের শুরুতে শান্তি শোভাযাত্রা ও বৌদ্ধ মঠ ও মন্দিরগুলোতে দিনব্যাপী প্রদীপ প্রজ্বলন, পূজা ও প্রার্থনার আয়োজন করে বুদ্ধের আদর্শ অনুসারী বৌদ্ধ সমপ্রদায়।

এ উপলক্ষে নগরীসহ দেশের বৌদ্ধ বিহারগুলোতে বুদ্ধ পূজা, প্রদীপ প্রজ্বলন, শান্তি শোভাযাত্রা, ধর্মীয় আলোচনা সভা, প্রভাত ফেরি, সমবেত প্রার্থনা, আলোচনা সভা ও বুদ্ধ পূজা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও মানব জাতির সর্বাঙ্গীন শান্তি ও মঙ্গল কামনায় বিশেষ প্রার্থনা অনুষ্ঠিত হয়।

নন্দনকাননস্থ চট্টগ্রাম বৌদ্ধ বিহারে শোভাযাত্রা উদ্বোধন করেন সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়। বুদ্ধ পূর্ণিমা উদযাপন পরিষদের সভাপতি অরুণ কুমার বড়ুয়া দেবুর সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন উপপুলিশ কমিশনার (সদর) মো. আব্দুল ওয়ারিশ ও উপপুলিশ কমিশনার (দক্ষিণ) মোস্তাফিজুর রহমান।

পূর্ববর্তী নিবন্ধহ্রদ আর ঝরনা দেখতে বছরে মীরসরাইয়ে ৩ লাখ পর্যটক
পরবর্তী নিবন্ধজনকল্যাণে কাজ করতে বৌদ্ধ নেতাদের প্রতি রাষ্ট্রপতির আহ্বান