শুধু মেসিকে নয় পুরো আর্জেন্টিনাকে নিয়ে ভাবছে ক্রোয়েশিয়া

স্পোর্টস ডেস্ক | মঙ্গলবার , ১৩ ডিসেম্বর, ২০২২ at ৬:০৬ পূর্বাহ্ণ

আর্জেন্টিনা দলের প্রাণভোমরা লিওনেল মেসি। তার কাঁধে ভর করেই এগিয়ে যাচ্ছে দলটি। নিজে গোল করছেন, করাচ্ছেন সতীর্থদের দিয়েও। উপহার দিচ্ছেন জাদুকরী সব মুহূর্ত। বেশিরভাগ প্রতিপক্ষের লক্ষ্যই থাকে সময়ের সেরা এই ফরোয়ার্ডকে আটকে রাখার। তবে ক্রোয়েশিয়া কেবল মেসি নিয়ে পড়ে থাকতে নারাজ। ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মঙ্গলবার দুইবারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনার মুখোমুখি হবে ক্রোয়েশিয়া।

লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত একটায় শুরু ম্যাচ। চলতি বিশ্বকাপে দারুণ ছন্দে রয়েছেন ৩৫ বছর বয়সী মেসি। অনেকের চোখে আর্জেন্টিনা অধিনায়ককে দেখা যাচ্ছে তার সেরা চেহারায়। ভাবনার পেছনের কারণও আছে যথেষ্ট। এখন পর্যন্ত পাঁচ ম্যাচ খেলে ৪ গোল করেছেন মেসি। করিয়েছেন দুটি। তিন ম্যাচে জিতেছেন সেরা খেলোয়াড়ের পুরস্কার।

মেসিকে নিয়ে ভাবতে বাধ্য যেকোনো প্রতিপক্ষ। গত আসরের রানার্সআপ ক্রোয়েটদের পরিকল্পনায় স্বাভাবিকভাবেই আছেন তিনি। তবে দলটির ফরোয়ার্ড ব্রুনো পেতকোভিচের মতে, শুধু মেসিকে থামানোর জন্য মাঠে নামবেন না তারা। গত রোববার সংবাদ সম্মেলনে বলেন, তাদের লক্ষ্য পুরো আর্জেন্টিনাকে ঠেকিয়ে দেওয়া। মেসিকে থামানোর জন্য আমাদের এখনও নির্দিষ্ট কোনো পরিকল্পনা নেই।

সাধারণত আমরা একজন খেলোয়াড়কে আটকানোর দিকে মনোযোগ দিই না বরং পুরো দলকে থামানোর চেষ্টা করি। দল হিসেবে আমরা তাদের থামানোর চেষ্টা করব। ম্যান-মার্কিং করে নয়। আর্জেন্টিনা দলে কেবল মেসিই নন, তাদের বেশ কয়েকজন দারুণ খেলোয়াড় আছে। আমাদের পুরো আর্জেন্টিনা দলকে থামাতে হবে।

আর্জেন্টিনার বিপক্ষে লড়াইয়ে সমানে-সমান ক্রোয়েশিয়া। এখন পর্যন্ত দুই দলের দেখা হয়েছে সব মিলিয়ে পাঁচবার। যেখানে দুটি করে জয় তাদের। আরেকটি ম্যাচ ড্র। বিশ্বকাপে দুইবারের সাক্ষাতে একটি করে জয় দুই দলের। গত আসরেই মুখোমুখি হয়েছিল তারা। যেখানে লাতিন আমেরিকানদের ৩-০ গোলে উড়িয়ে দেয় ক্রোয়েটরা।

পূর্ববর্তী নিবন্ধমেসিকে বড় অনুপ্রেরণা ভাবছেন তাগলিয়াফিকো
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা