শিশু ও নারী নির্যাতন বন্ধে চার দাবি

ইপসার মানববন্ধন

| বৃহস্পতিবার , ৮ অক্টোবর, ২০২০ at ১০:১৬ পূর্বাহ্ণ

শিশু ও নারীদের উপর ধর্ষণসহ সহিংসতা বন্ধে সকল নির্যাতনের দ্রুত বিচারের দাবিতে মানববন্ধন করেছে উন্নয়ন সংগঠন ইপসা। গতকাল বুধবার বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ উদযাপন উপলক্ষে সরকারি নিদের্শনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে চট্টগ্রাম প্রেস ক্লাব চত্বরে মানববন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। চট্টগ্রামের বিশটিরও অধিক উন্নয়ন সংস্থা ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দ মানববন্ধনে সংহতি জানিয়ে অংশ নেয়।
ধর্ষণ বন্ধে চারটি দাবি জানানো হয়। এগুলো হলো, শিশু ও নারী নির্যাতন ও ধর্ষণের বিচার দ্রুত বিচার ট্রাইব্যুনালের মাধ্যমে করতে হবে, তিন মাসের মধ্যে ধর্ষণের বিচারকাজ করতে হবে, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করা এবং নির্যাতিত শিশু ও নারীর সুরক্ষা নিশ্চিত করতে হবে।
বক্তারা বলেন, গত ৯ মাসে দেশে ধর্ষণের ঘটনা ঘটেছে ৯৭৫টি, তার মধ্যে সংঘবদ্ধ ধর্ষণ ২০৮টি। ধর্ষণের পর হত্যার ঘটনা ঘটেছে ৪৩টি। চলতি বছরে প্রতিদিন অন্তত ৩ জন নারী ধর্ষণ ও নির্যাতনের শিকার হয়েছেন। সমাজের সকল শ্রেনিপেশার মানুষকে ঐক্যবদ্ধভাবে শিশু ও নারী নির্যাতনের বিরুদ্ধে অবস্থান নিতে হবে। স্বাগত বক্তব্য রাখেন ইপসার কর্মসূচি সমন্বয়ক মোহাম্মদ আলী শাহিন। বক্তব্য দেন ইপসার প্রধান নির্বাহী মো. আরিফুর রহমান, উপ পরিচালক নাছিস বানু, ইপসার প্রোগ্রাম অফিসার মো. ওমর শাহেদ হিরো, সাংবাদিক হাসান ফেরদৌস, মো. গিয়াস উদ্দিন, মো. আলমগীর সবুজ, কামরুল হুদা, মোহাম্মদ শাহজাহান, উৎপল বড়ুয়া, মোহাম্মদ আলী, মোছা. জেবুন্নেছা, কানিজ ফাতিমা, আব্দুল জলিল, মোহাম্মদ মাসুদ, মো. হেফাজুর রশিদ, স্বর্ণা আক্তার, রিফাত জাহান নদী, বৈশাখী আক্তার সুমি, শাহাদাৎ হোসেন, হুমায়ুন কবির প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধঅ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের স্মরণে সভা
পরবর্তী নিবন্ধস্পন্দনের বৃক্ষরোপণ