শিশির ও মৌ’র নতুন পথচলা আজ থেকে

আজাদী প্রতিবেদন | সোমবার , ৮ মার্চ, ২০২১ at ৮:১২ পূর্বাহ্ণ

বেসরকারি টেলিভিশন চ্যানেল বৈশাখী টিভি আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে সমাজের বহুল চর্চিত মন্দ প্রচলিত একটি ধারণ কে বদলে দিয়েছে। অনেকে বলতে পারেন, এ আর এমন কী? এতো আমরাও করতে পারি! কিংবা বলতে পারে, এটা বৈশাখী টেলিভিশন করেছে নিজেদের কাটতি বাড়ানোর জন্য। কিন্তু ছোট ছোট এমন পদক্ষেপ যদি সমাজের যার যার অবস্থান থেকে আমরা প্রত্যেকেই নিতে পারি, তবেই এ দেশ তথা এ পৃথিবী হয়ে উঠবে সকলের বাসযোগ্য।
আজ আন্তর্জাতিক নারী দিবসে চ্যানেলটিতে সংবাদ পাঠ করতে দেখা যাবে একজন তৃতীয় লিঙ্গের মানুষকে। স্বাধীনতার ৫০ বছরে দেশে এই প্রথমবার কোনো ট্রান্সজেন্ডার নারী এ পেশার সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ পেলেন। তার নাম তাসনুভা আনান শিশির।
সেইসঙ্গে আরও একজন ট্রান্সজেন্ডার নারী সুযোগ পেলেন বৈশাখী টিভির নাটকে অভিনয় করার। তার নাম নুসরাত মৌ। যাকে পর্দায় প্রথম দেখা যাবে আন্তর্জাতিক নারী দিবসে। ধারাবাহিক নাটক ‘চাপাবাজ’-এর একটি পর্বে মৌকে দেখা যাবে। ৮ মার্চ রাত ৯টা ২০ মিনিটে নাটকটি প্রচারিত হবে। খবরটি প্রকাশ্যে আসে গত শুক্রবার (৫ মার্চ)। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বৈশাখী টিভি এ খবরটির ঘোষণা দেয়। এরপর থেকেই শুভেচ্ছায় ভাসছেন শিশির। সেইসঙ্গে প্রশংসিত হচ্ছে বৈশাখী টিভিও। তাদের চমৎকার এই উদ্যোগকে সাধুবাদ জানাচ্ছে নানা শ্রেণি পেশার মানুষ। এ খবর প্রচারের পর থেকেই ফেসবুকে আলোচনার শীর্ষে রয়েছে শিশিরের সংবাদ পাঠিকা ও মৌ’র অভিনেত্রী হওয়ার খবরটি।
এক নারী খবরটি শেয়ার করে লিখেছেন, ‘তারা ভিন্ন নয়, তারাও আমাদের মত আল্লাহর সৃষ্টি, মানুষ। সকল ক্ষেত্রে তাদের ও আমাদের মত সমান অধিকার প্রাপ্য। ভালোবাসা।’
আরেকজন অভিনেতা রাশেদ সীমান্তের পোস্টে মন্তব্য করেছেন, ‘শুভ উদ্যোগ। জেনে ভালো লাগলো। এভাবেই ছেলে- মেয়ে বা তৃতীয় লিঙ্গের পরিচয় ছাপিয়ে মানুষ হোক মূল্যায়িত। সবার উপরে মানুষ সত্য, তাহার উপরে নাই।’
বৈশাখী টিভিকে ধন্যবাদ জানিয়ে রাশেদের পোস্টে আরও এক ফেসবুক ব্যবহারকারী লিখেছেন, ‘দৃষ্টিভঙ্গি, মেন্টালিটি একটু পজিটিভ হলেই পৃথিবীটা আরো অনেক সুন্দর হত। ধন্যবাদ বন্ধু তোমাকে আর বৈশাখী টেলিভিশনকে। লিঙ্গ, অবস্থান, সম্পদ, ক্ষমতা এগুলোকে দূরে ঠেলে ভাল মানুষ পরিচয়কে উপজীব্য করা প্রত্যেকটা মানুষকে স্যালুট জানাই।’
বৈশাখী টিভির ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়, বৈশাখী টেলিভিশন স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর এই বছর, স্বাধীনতার মাস মার্চে নারী দিবস উদযাপনের আগে সংবাদ বিভাগ ও নাটকে দুইজন ট্রান্সজেন্ডার নারীকে যুক্ত করেছে।
তাসনুভা আনান শিশির গণমাধ্যমকে জানান, ওই টেলিভিশনটিতে তিনি নাটকের কাজে গিয়েছিলেন। সেখানে তার উচ্চারণ উপস্থাপন দেখে টেলিভিশন কর্তৃপক্ষ তাকে অডিশন দিতে বলে। পরে অডিশন দিয়ে সংবাদ পাঠক হিসেবে নির্বাচিত হন তিনি। বৈশাখী টিভিকে আন্তরিক ধন্যবাদ জানিয়েছেন শিশির।
জীবনভর মানুষের কাছে বঞ্চনার শিকার হওয়া মৌ এবার নাটকের অভিনেত্রী। তিনিও আপ্লুত। বৈশাখী টিভির প্রতি কৃতজ্ঞতার শেষ নেই তারও।
বৈশাখী টেলিভিশনের প্রধান বার্তা সম্পাদক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আজ দুপুর ১২ টায় এবং বিকাল চারটায় প্রথম সংবাদ বুলেটিন উপস্থাপন করবেন শিশির। আর মৌ অভিনীত ধারাবাহিকটি শনি রবি ও সোমবার রাত ৯ টা ২০ মিনিটে প্রচারিত হবে বৈশাখী টেলিভিশনে। বৈশাখী টেলিভিশন কর্তৃপক্ষ বলেন, ‘ট্রান্সজেন্ডাররাও আমাদের সমাজেরই অংশ। অনেক বড় আর গুরুত্বপূর্ণ একটি অংশ। তাদের মেধাও আমাদের সম্পদ। সঠিকভাবে কাজে লাগাতে পারলে আমরাই লাভবান হবো। আর তারাও উন্নত জীবনের দেখা পাবেন। নাগরিক হিসেবে দেশ ও সমাজে ভূমিকা রাখতে পারবেন। সে ভাবনা থেকেই আমরা উদ্যোগটি নিয়েছি।’
ব্যতিক্রমী এই উদ্যোগ প্রসঙ্গে বৈশাখী টিভি কর্তৃপক্ষ বলছে, আমরা জানি, আমাদের প্রিয় মাতৃভূমি বাংলাদেশের স্বাধীনতার মূলমন্ত্র ছিল দেশের মানুষের মুক্তি, সবার জন্য বাসযোগ্য, বৈষম্যহীন একটি সমাজ গড়ে তোলা। স্বাধীনতার ৫০ বছরে গর্ব করার মতো অনেক অর্জন থাকলেও বৈষম্যহীন ও সবার জন্য নিরাপদ জীবন নিশ্চিত করা সম্ভব হয়নি। এই ব্যর্থতার কারণে সবচে বড় অবহেলিত জনগোষ্ঠীগুলোর মধ্যে ট্রান্সজেন্ডাররা অন্যতম, যাদের চিরাচরিতভাবে হিজড়া বললে আমাদের সমাজে সকলেই বোঝেন।
জন্মগতভাবে এই শারীরিক সীমাবদ্ধতা নিয়ে যারা আমাদের সমাজে ভূমিষ্ঠ হন তাদের পারিবারিক, সামাজিক এমনকি রাষ্ট্রীয়ভাবে বঞ্চনা ও অবহেলার স্বীকার হবার অনাকাক্সিখত বাস্তবতাটি আমাদের চিরচেনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এই অবহেলিত নাগরিকদের মর্যাদা ও অধিকার প্রতিষ্ঠায় নানা উদ্যোগ নিয়েছেন। ভোটার তালিকায় তারা এখন নারী বা পুরুষ হিসেবে নয় সরাসরি হিজড়া পরিচয়েও নিজেদের নাম নিবন্ধন করার অধিকার পেয়েছেন। বিপুল সংখ্যক হিজড়াকে সরকার ভাতাও দিচ্ছে। তবে আমরা মনে করি ট্রান্সজেন্ডারদের ধারাবাহিক ও স্থায়ী উন্নয়নের ধারা নিশ্চিত করতে সবার মানসিকতার পরিবর্তন অত্যন্ত জরুরি।

পূর্ববর্তী নিবন্ধ‘মুক্তিপণ দিয়ে’ ছাড়া পেল চকরিয়ায় অপহৃত ব্যবসায়ী
পরবর্তী নিবন্ধখান ও রানি বাহাদুরের ঘরে অতিথি