শিল্পকলায় তারুণ্যের কন্ঠে মৃত্যুঞ্জয়ীর কবিতা

| রবিবার , ১৪ আগস্ট, ২০২২ at ৬:৩১ পূর্বাহ্ণ

‘এই বাড়িটা স্মৃতিসত্তা, জাতির জাদুঘর… এই বাড়িতে জাতির পিতা আছেন মুজিবর। এই বাড়িটা তোমার আমার আত্মপরিচয়, এই বাড়িটা বঙ্গবন্ধু, জাতির হিমালয়… ’ মঞ্চে শিল্পীদের কন্ঠে সমবেত ‘বত্রিশ নম্বর’ কবিতার দৃপ্ত উচ্চারণের মধ্য দিয়ে শুরু হয় ‘তারুণ্যের কন্ঠে মৃত্যুঞ্জয়ীর কবিতা’ শিরোনামের আবৃত্তি অনুষ্ঠান।

গতকাল শনিবার সন্ধ্যায় শিল্পকলা মিলনায়তনে ‘তারুণ্যের উচ্ছ্বাস’ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিবেদিত আবৃত্তি, কবিতাপাঠ ও শিশুদের পরিবেশনা নিয়ে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে।

বিকেল সাড়ে পাঁচটায় উদ্বোধনী অনুষ্ঠানের পর ছিল ‘তারুণ্যের বঙ্গবন্ধু’ শিরোনামের কথামালা পর্ব। এতে অতিথি ছিলেন চবি অধ্যাপক হোসাইন কবির, আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, সংস্কৃতিজন মো. আলী আজগর চৌধুরী এবং সাংস্কৃতিক সংগঠক মাসুদ বকুল। সংগঠনের সহসভাপতি প্রবীর মহাজনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক মো মুজাহিদুল ইসলাম।

আবৃত্তিশিল্পী শারমিন মুস্তারী নাজুর উপস্থাপনায় অনুষ্ঠানে তারুণ্যের উচ্ছ্বাস পরিচালিত আবৃত্তি কর্মশালার ২৬তম আবর্তনের প্রশিক্ষণার্থীদের অংশগ্রহণে আমার পরিচয় শিরোনাম পর্বে একক আবৃত্তিতে অংশ নেন পায়েল বিশ্বাস, মৌ বণিক, আফিয়া হুমায়রা মাইশা, অনামিকা দাশ, মো শরীফ মোয়াজ্জেম হোসেন এবং বহ্নি শিখা পর্ণা।

তারুণ্যের উচ্ছ্বাস এবং চট্টগ্রামের বিভিন্ন সংগঠনের নির্বাচিত শিল্পীদের অংশগ্রহণে ‘মৃত্যুঞ্জয়ীর কবিতা’ শিরোনামের পর্বে একক আবৃত্তি পরিবেশন করেন মো. শাহাদাৎ হোসেন (ছায়াতরু), অনন্যা দাশ (প্রহর), আবদুল্লাহ ফারুক রবি (প্রত্যয়), সোমা মুৎসুদ্দী (মুক্তধ্বনি), ইমতিয়াজ চৌধুরী (স্বপ্নযাত্রী), রোকসানা আফরিন (উচ্চারক), ডচেংনু চৌধুরী (চবি আবৃত্তি মঞ্চ) তারুণ্যের উচ্ছ্বাসের জেরিন আহমেদ, রাজেশ্বরী চৌধুরী, নিশিতা সেনগুপ্তা, অপর্না চৌধুরী, শারমিন সুলতানা, রুম্পা বিশ্বাস, উর্মি নন্দী, আফরোজা সুলতানা মুক্তা, অর্পিতা দাশগুপ্তা এবং সোহেল রানা। শেষে শিশুদের অংশগ্রহণে ছিল কবি কামাল চৌধুরীর রচনা ও কারিশমা কবিরের নির্দেশনায় ‘বত্রিশ নম্বর’ শিরোনামের দলীয় পরিবেশনা। এতে তারুণ্যের উচ্ছ্বাসের প্রায় অর্ধশতাধিক শিশুশিল্পী অংশগ্রহণ করে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধনতুন পরিচয়ে সোহানা সাবা
পরবর্তী নিবন্ধপিজিত-কোনালের ‘তোকে কত ভালোবাসি’