শিরীষতলায় ছবি আঁকছেন শিল্পীরা

সিআরবি রক্ষায় আর্ট ক্যাম্প

আজাদী প্রতিবেদন | বুধবার , ৮ সেপ্টেম্বর, ২০২১ at ১০:৫০ পূর্বাহ্ণ

চট্টগ্রামে প্রাতিষ্ঠানিক চারুকলা শিক্ষার যাত্রাকাল থেকেই সিআরবি প্রাঙ্গণ ছাত্র-শিক্ষকদের দৃশ্যশিল্প চর্চার একটি প্রিয় স্থান হয়ে ওঠে। তাই চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাকৃতিক সবুজ বেষ্টনী অটুট রাখার দাবিতে আমরা দৃশ্যশিল্পীরাও আমাদের শিল্প সৃষ্টির মাধ্যমে অংশগ্রহণ করতে চাই। শিল্পীরা ভাবতে পারে, ভাবাতে পারে এবং মানুষের মাঝে আশা সঞ্চার করতে পারে। কিন্তু সমাধান শিল্পীদের হাতে নেই। শিল্পীর চিত্তের স্বাধীনতা ও মত প্রকাশের পরিসরটুকুই আমাদের তথা সংস্কৃতিকর্মীদের কাছে অমূল্য সম্পদ। এই বিশেষ উপলব্ধি বা জায়গা থেকেই শিল্পীরা তাদের সামাজিক দায়িত্ব পালনে উদ্যোগী হয়েছেন। ‘শিল্পীর ভাবনায় সিআরবি’ শিরোনামে গতকাল ৭ থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত্ত সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত চট্টগ্রামের বিশিষ্ট ১৮ জন শিল্পী সিআরবির শিরীষতলায় ছবি আঁকছেন। সেই সঙ্গে চট্টগ্রামের পারফরমেন্স শিল্পীরা ৯ সেপ্টেম্বর বিকাল ৪টায় উক্ত এলাকায় তাদের কর্মকাণ্ড উপস্থাপন করবেন।
গতকাল মঙ্গলবার বিকাল ৪টায় আর্ট ক্যাম্প উদ্বোধন করেন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। বিশেষ অতিথি ছিলেন কবি ও সাংবাদিক আবুল মোমেন।
ভাস্কর অলক রায়ের তত্ত্বাবধানে প্রদর্শনীতে অংশ নিয়েছেন শিল্পী নাজলী লায়লা মনসুর, খাজা কাইয়ূম, নিলুফার চামান, সঞ্জীব দত্ত, জাহেদ আলী চৌধুরী, জয়দেব রোয়াজা, সঞ্জীব বড়ুয়া, সঞ্জয় দাশ, শতাব্দী সোম, সুব্রত দাশ, জয়নাল আবেদিন আজাদ, শারদ দাশ, রাজিব দত্ত, জিহান করিম, মামুর হাসান, রাসেল কান্তি দাশ, জয়তু চাকমা ও মং মং শো।

পূর্ববর্তী নিবন্ধসরকারি কর্মকর্তাদের দুর্ব্যবহার দুর্নীতির শামিল : প্রতিমন্ত্রী
পরবর্তী নিবন্ধরেজিস্ট্রি অফিসের চতুর্দিকের স্থাপনার অনুমোদন নেই