শিক্ষা প্রতিষ্ঠানে র‌্যাগ ডের নামে অশ্লীলতা বন্ধের নির্দেশ

| সোমবার , ১৮ এপ্রিল, ২০২২ at ৫:০৬ পূর্বাহ্ণ

‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে শিক্ষা প্রতিষ্ঠানে ‘ডিজে পার্টি, বুলিং, নগ্নতা, অশ্লীলতা, উন্মত্ত, কুরুচিপূর্ণ ও আপত্তিকর কর্মকাণ্ড’ বন্ধে ৩০ দিনের মধ্যে ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ গতকাল রোববার এ আদেশ দেয়। খবর বিডিনিউজের।
সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপনের নামে এ ধরনের ‘কুরুচিপূর্ণ ও আপত্তিকর’ কর্মকাণ্ড বন্ধে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছে আদালত। শিক্ষাসচিব, তথ্যসচিব, সংস্কৃতি সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাহাঙ্গীনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, পুলিশের মহাপরিদর্শক এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালককে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ কামরুল হাসান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।
সম্প্রতি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ‘র‌্যাগ ডে’ উদযাপন নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ প্রতিবেদন যুক্ত করে গত ৭ এপ্রিল এই রিট আবেদন করেন আইনজীবী কামরুল হাসান।

পূর্ববর্তী নিবন্ধমুজিবনগর সরকারের চারশ টাকা বেতনের চাকুরে ছিলেন জিয়া : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধমতভিন্নতা থাকলেও তা যেন ব্যক্তিস্বার্থকেন্দ্রিক না হয়