শিক্ষাবিহীন জীবন সুখকর হতে পারে না : মেয়র

| মঙ্গলবার , ২৬ জুলাই, ২০২২ at ৫:০৫ পূর্বাহ্ণ

চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, সৌন্দর্য শোভিত বস্তু চির আনন্দদায়ক হয়। শিক্ষাবিহীন জীবন কোনদিন সুখকর হতে পারে না। তিনি বলেন, সন্তানকে উচ্চ শিক্ষায় শিক্ষিত করার জন্য শিক্ষার্থীদেরকে উৎসাহ ও অনুপ্রেরণা যোগাতে হবে। যাতে শিক্ষার্থীরা উৎসাহ উদ্দীপনার মাধ্যমে শিক্ষা অর্জন করে নিজেকে আলোকিত মানুষ হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে পারে। প্রকৃত শিক্ষা মানুষের মনুষ্যত্বকে বিকশিত করে। আলহাজ্ব নূরুচ্ছাফা মোহরা চাঁন্দগাওসহ নগরীতে অনেক শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে শিক্ষার আলো ছাড়াচ্ছেন। সমাজের বিত্তবানরা নূরুচ্ছার মত এগিয়ে আসলে একটি শিক্ষিত সমাজ গড়ে তোলা সময়ের ব্যাপার মাত্র। গতকাল সোমবার নগরীর মোহরা ওয়ার্ডে ছাফা-মোতালেব কলেজ পরিদর্শন শেষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
কলেজের প্রতিষ্ঠাতা ও কলেজ পরিচালনা কমিটির সভাপাতি আলহাজ্ব নূরুচ্ছফার সভাপতিত্বে ও প্রভাষক আমেনা বেগমের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান আলহাজ্ব আব্দুচ ছালাম, কাউন্সিলর কাজী নুরুল আমিন, অধ্যক্ষ বীনা পানি চক্রবর্তী।
মেয়র আরো বলেন, শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তুললে হবে না, প্রতিষ্ঠানকে সঠিকভাবে পরিচালনা করা গেলেই সেই শিক্ষা প্রতিষ্ঠান থেকে ভাল ফলাফল নিয়ে শিক্ষার্থীরা উচ্চ শিক্ষা অর্জন করে সমাজে অবদান রাখতে পারে। নগরীর সরকারী কলেজে যারা পড়া লেখা করে তারাই শুধু মেধাবী নয় গ্রাম গঞ্জের অখ্যাত কলেজ গুলোতেই মেধাবী ছাত্র-ছাত্রী থাকে। তাদেরকে আন্তরিকতার সাথে পাঠদান ও পরিচর্যা করা গেলেই দেখা যাবে সরকারী কলেজের মেধাবী শিক্ষার্থীদের চাইতে তারা কোন অংশে কম নয়। তিনি ছাফা মোতালেব কলেজটি সিটি কর্পোরেশনের পরিচালনায় আনার যে আবেদন করা হয়েছে তা প্রক্রিয়ার ভিতর দিয়ে চসিক শিক্ষা বিভাগের অন্তর্ভুক্ত করার আশ্বাস প্রদান করেন।
বিশেষ অতিথির বক্তব্যে চউকের সাবেক চেয়ারম্যান আব্দুস ছালাম বলেন, বাংলাদেশ এখন ডিজিটাল পদ্ধতিতে এগিয়ে চলছে। এই পদ্ধিতর সাথে ছাফা মোতালেব কলেজের শিক্ষার্থীরা সংযুক্ত হতে না পারলে প্রকৃত অর্থে পিছিয়ে থাকবে। তিনি ছাফা মোতালেব কলেজের যে কোন সমস্যা সমাধানে নিজের সাধ্যমত চেষ্টা করবেন বলে অভিমত ব্যক্ত করেন। সভাপতির বক্তব্যে কলেজের প্রতিষ্ঠাতা আলহাজ্ব নুরুচ্ছফা বলেন, এলাকার উন্নয়নে যদি কোন ধরণের সহযোগিতার প্রয়োজন হয় আমি তা করে দিব। তিনি চসিক মেয়রকে কলেজটি সিটি কর্পোরেশনের অন্তর্ভুক্ত করার অনুরোধ জানান।

পূর্ববর্তী নিবন্ধবিজিসি ট্রাস্টে ব্যবসায় প্রশাসন ও আইন বিভাগে নবীন বরণ
পরবর্তী নিবন্ধদেলোয়ার হোসেন হাজারী