শিক্ষানুরাগী আমার আব্বু

নুসরাত সুলতানা | শনিবার , ২০ আগস্ট, ২০২২ at ৭:২৪ পূর্বাহ্ণ

আগস্ট মানেই শোক। আগস্ট মানেই কষ্ট। আগস্ট মানেই বেদনা বিধুর শোকাবহ বার্তা। এই শোকের মাস আমাদের কাছে আরো অনেক বেশি বেদনার, অনেক বেশি শোকের হয়ে যাচ্ছে বছরে বছরে। আমাদের সবচেয়ে আপন আপন মানুষগুলো আমাদেরকে ছেড়ে এ পৃথিবী থেকে চলে যাচ্ছেন এ আগস্ট মাসেই। আমরা দাদাভাইকে দেখিনি, গল্প শুনেছি শুধু। খুব ভালো একজন মানুষ ছিলেন, ছিলেন অসাধারণ একজন শিক্ষক। কিন্তু অল্প বয়সেই ১৯ আগস্ট ১৯৫৯ সালে মারা যান আমার দাদাভাই মরহুম মাস্টার দলিলুর রহমান সাহেব, তিনি ওই সময়ে সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ছিলেন।
আগস্ট ২০১৬ তে মারা যান আমাদের সবার প্রিয় মানুষ আমার বড় খালুবাবা মাস্টার একরাম সাহেব, তিনিও ছিলেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। আগস্ট, ২০১৮ তে আমরা হারালাম আমাদের আব্বু বিশিষ্ট আইনজীবী, শিক্ষানুরাগী, আয়কর আইনজীবী সমিতির সাবেক সম্মানিত সহ-সভাপতি জনাব আলহাজ্ব মোঃ শফিকুল ইসলাম সাহেবকে। আগস্ট ২০২০ এ এসে হারালাম আমাদের মেজ ফুপা হাফেজ আব্দুস সালাম সাহেবকে। তিনিও ছিলেন একাধারে শিক্ষক এবং ইমাম। এই আগস্টেই এতো আপনজন হারিয়ে শোকে কাতর আমরা।
১৯ আগস্ট ২০২২ ছিল আমার আব্বুর ৪র্থ মৃত্যুবার্ষিকী। কিভাবে যে চারটা বছর পার হয়ে গেলো আব্বুকে ছাড়া! ভাবতেই কষ্ট লাগে! কি যে কষ্টের প্রতিটা সময়, প্রতিটা মুহূর্ত, সব কিছুতেই যে তাঁর ছোঁয়া! সবকিছুতেই তাঁর স্মৃতি! একজন আদর্শ শিক্ষকের আদর্শ সন্তান ছিলেন আমার আব্বু। পঞ্চম শ্রেণিতে পড়ার সময় বাবাকে হারিয়েও সেই অজপাড়াগাঁয়ে থেকে শিক্ষার আলোয় নিজেকে আলোকিত করেছেন। ধীরে ধীরে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।
পরিবারের জন্যে, সমাজের জন্যে, দেশের জন্যে একাগ্র চিত্তে নিজের সর্বোচ্চ উজাড় করে বিলিয়ে দিতে পারা একজন মানুষ আমার আব্বু। নীরবে কাজ করে গেছেন শিক্ষার জন্যে। আমার আব্বুর হাত ধরে অনেকেই আজ সুশিক্ষিত, স্ব স্ব অবস্থানে সুপ্রতিষ্ঠিত। যুগে যুগে পৃথিবীতে অনেক মানুষ এসেছেন, অনেক মানুষ আসবেন কিন্তু বর্তমান সমাজে আমার আব্বুর মতো উদারচিত্তের শিক্ষানুরাগী মানুষ বিরল। নিরবে শিক্ষাদান করা আমাদের আপনজনেরা, যাঁরা আমাদের ছেড়ে পৃথিবী থেকে চলে গেছেন তাঁদের জন্যে সবার কাছে দোয়া চাই। আল্লাহ যেনো তাঁদেরকে বেহেশতের উন্নত স্থানে অধিষ্ঠিত করেন।

পূর্ববর্তী নিবন্ধমহিলাদের জন্য নামাজের স্থান চাই
পরবর্তী নিবন্ধজীবন পরিক্রমা