শান্তির প্রতিশ্রুতির পরও ইউক্রেনে নতুন করে হামলা

কেবল আত্মসমর্পণ করলেই মারিউপোলে হামলা বন্ধ হবে : পুতিন

| বৃহস্পতিবার , ৩১ মার্চ, ২০২২ at ১০:৩৪ পূর্বাহ্ণ

তুরস্কে ইস্তাম্বুলের শান্তি বৈঠকে রাশিয়া ইউক্রেনের দুই নগরীতে হামলার তীব্রতা ব্যাপকভাবে কমানোর প্রতিশ্রুতি দিলেও চেরনিহিভে হামলার কোনও কমতি দেখা যাচ্ছে না বলে জানিয়েছেন ওই অঞ্চলের গভর্নর ভিয়াচেস্লাভ চাউস। বিবিসি-কে চাউস বলেন, তিনি রাশিয়ার দেওয়া প্রতিশ্রুতিতে বিশ্বাস করেন না। তাদের সেনাবাহিনীকে এমনকী একবারের জন্যও প্রতিশ্রুতি রক্ষা করতে দেখা যায়নি বলে জানান তিনি। খবর বিডিনিউজের।
এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের অবরুদ্ধ মারিউপোল নগরীতে গোলাবর্ষণ কেবল তখনই বন্ধ হবে যখন ইউক্রেনীয় সেনারা আত্মসমর্পণ করবে। ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে এক ফোনালাপে একথা বলেছেন পুতিন। ক্রেমলিন থেকে এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। তবে ফ্রান্সের কর্মকর্তারা জানিয়েছেন, মারিউপোল থেকে সাধারণ মানুষদেরকে সরিয়ে নেওয়ার পরিকল্পনা বিবেচনা করে দেখতে রাজি হয়েছেন রুশ প্রেসিডেন্ট। ফ্রান্সের এলিসি প্রাসাদের কর্মকর্তারা বলছেন, মারিউপোলের পরিস্থিতি ‘বিপর্যয়কর’। তারা বলছেন, সেখানে বেসামরিক নাগরিকদেরকে অবশ্যই সুরক্ষা দিতে হবে। তারা নগরী ছাড়তে চাইলেও যেতে দিতে হবে। প্রয়োজনীয় খাবার, পানি, ওষুধ এবং ত্রাণও তাদের কাছে পৌঁছাতে দিতে হবে। ওদিকে, বুধবার ক্রেমলিন থেকে বলা হয়, মঙ্গলবারের শান্তি আলোচনায় রাশিয়া ও ইউক্রেনের আলোচকরা ‘কোনও অগ্রগতি অর্জন করতে’ পারেননি। ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, ওইদিন ইতিবাচক যেটুকু ঘটেছে তা হল, ইউক্রেনের পক্ষ থেকে অন্তত তারা কী কী প্রস্তাব রাখছেন সেটি সুনির্দিষ্ট করে গুছিয়ে কাগজে উল্লেখ করা শুরু হয়েছে। এখন পর্যন্ত আমরা সেটা অর্জনের পথে যেতে পারিনি। বাকি বিষয়ে বর্তমান অবস্থায় কোনও সাফল্য এসেছে বা খুব আশাব্যঞ্জক কিছু হচ্ছে, আমরা সেটাকে এভাবে বলতে পারি না। এখনও অনকে কাজ করার আছে।
চেরনিহিভে রাশিয়ার হামলা চলছে: চেরনিহিভ এবং তার চারপাশে ‘পুরো রাত জুড়েই যথেষ্ট উত্তেজনা বিরাজ করেছে’ বলে জানান গভর্নর চাউস। তিনি বলেন, তারা নিঝিন এবং চেরনিহিভে হামলা করেছে। বেশির ভাগ হামলা হয়েছে চেরনিহিভে। এতে কিছু বেসামরিক অবকাঠামো ধ্বংস হয়ে গেছে। চেরনিহিভে এখনও বিদ্যুৎ ও পানি সরবরাহ এবং ঘর গরম রাখার ব্যবস্থা নেই। এগুলও পুনরায় ঠিক করা সহজ হবে না। গত রাতে তারা সেনাবাহিনীর কোনও অবকাঠামোতে হামলা চালায়নি। তারা ক্রামগত শুধুমাত্র বেসামরিক অবকাঠামোতে হামলা চালিয়ে গেছে।

পূর্ববর্তী নিবন্ধভাসানচরের উদ্দেশ্যে আরও দেড় হাজার রোহিঙ্গা
পরবর্তী নিবন্ধনিজের চিংড়ি মহালের ইজারা বাতিলের নির্দেশ ভূমিমন্ত্রীর