শহীদ শেখ রাসেলের ৫৯তম জন্মদিন আজ

আজাদী ডেস্ক | মঙ্গলবার , ১৮ অক্টোবর, ২০২২ at ৪:৫৯ পূর্বাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট ছেলে শহীদ শেখ রাসেলের ৫৯ তম জন্মদিন আজ। মন্ত্রিপরিষদ বিভাগের সিদ্ধান্ত অনুযায়ী, গত বছর থেকে শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হচ্ছে। শেখ রাসেল জাতীয় দিবসের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে-‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেল ১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির ঐতিহাসিক স্মৃতি-বিজড়িত বঙ্গবন্ধু ভবনে জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট মানবতার শত্রু ঘৃণ্য ঘাতকদের নির্মম বুলেট থেকে রক্ষা পাননি শিশু শেখ রাসেল। বঙ্গবন্ধুর সাথে নরপিশাচরা নির্মমভাবে তাকেও হত্যা করেছিল। তিনি ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর ছাত্র ছিলেন।
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে আওয়ামী লীগ ও এর সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।
জাতীয়ভাবে সারাদেশে একযোগে এবং বিদেশে বাংলাদেশ দূতাবাসসমূহে শেখ রাসেল দিবস পালিত হবে। দিবসটি উপলক্ষে দেশের অন্যান্য স্থানের মতো চট্টগ্রামেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।
মহানগর আওয়ামী লীগ : শেখ রাসেলের জন্মদিন পালন উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় খতমে কোরআন, দোয়া-মিলাদ মাহফিল, বেলা ১১টায় আলোচনা সভা মহানগর আওয়ামী লীগের উদ্যোগে থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হবে। এতে সকলকে উপস্থিত থাকার জন্য মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন অনুরোধ জানিয়েছেন।
উত্তর জেলা আওয়ামী লীগ : শেখ রাসেলের জনদিন উপলক্ষে উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে দোস্ত বিল্ডিং দলীয় কার্যালয়ে সকাল ১১ টায় দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হবে। এতে সকলকে উপস্থিত থাকার জন্য উত্তর জেলা আওয়ামী লীগের সভাপতি এম এ সালাম ও সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান অনুরোধ জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধতিন কারবারির ২০ বছরের কারাদণ্ড
পরবর্তী নিবন্ধঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং