শঙ্খ নদীর ভাঙ্গনের কবলে শত বছরের পুরানো মসজিদ

রক্ষার দাবিতে এলাকাবাসীর মানববন্ধন

চন্দনাইশ প্রতিনিধি | রবিবার , ২৩ জানুয়ারি, ২০২২ at ৮:২৭ পূর্বাহ্ণ

 

 

 

চন্দনাইশের বৈলতলী ইউনিয়নের দক্ষিণ সীমান্তবর্তী শঙ্খ নদীর পাড়ের ঐতিহ্যবাহী নান্দনিক মসজিদ ডেবারকূল মোহাম্মদ শাহ জামে মসজিদ। বিগত ২ বছর পূর্বে কোটি টাকা ব্যয়ে মসজিদটি নতুনভাবে নির্মাণ করা হয়। কিন্তু এটি এখন শঙ্খ নদীর ভাঙ্গনের মুখে রয়েছে। মসজিদের দক্ষিণ পাশে শঙ্খ নদীর তীরে বসানো সিসি ব্লক সরে গিয়ে গভীরতার সৃষ্টি হয়েছে। এতে প্রতিনিয়ত নদীতে ধসে পড়ছে তীরের মাটি। এছাড়া দেখা দিয়েছে বড় বড় ফাটলও। এ অবস্থা প্রতিরোধক ব্যবস্থা গ্রহণ করা না হলে আগামী বর্ষা মৌসুমেই নান্দনিক মসজিদটি নদী গর্ভে বিলীন হয়ে যাবে। নদীর তলদেশ থেকে বালি উত্তোলনের কারণে শুধু মসজিদ নয়, হুমকির মুখে পড়েছে মসজিদ সংলগ্ন বিশাল মাদ্রাসা ভবন ও কবরস্থান।

ভাঙ্গনের কবল থেকে মসজিদটি রক্ষার দাবিতে স্থানীয় শত শত মুসল্লি গত শুক্রবার মসজিদের সামনে শঙ্খ নদীর তীরে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন। এ সময় বক্তব্য রাখেন এড. নাছির উদ্দিন, এড. মো. ইদ্রিচ, এড. সফিউল হক সেলিম, পল্লী বিদ্যুতের পরিচালক আবদুল কুদ্দুস, জামাল উদ্দিন, সফিকুল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, ইতিমধ্যে এলাকার রাস্তাঘাট, ঘরবাড়িসহ বহু স্থাপনা নদী গর্ভে বিলীন হয়েছে। বর্তমানে শত বছরের পুরানো মসজিদটিও ভাঙ্গনের মুখে পড়েছে। মসজিদ ও কবরস্থান রক্ষা করার প্রাথমিক চেষ্টা হিসেবে এলাকাবাসীর সম্মিলিত প্রচেষ্টায় ভাঙ্গনরোধে শঙ্খ নদীতে দুই শতেরও বেশি জিও ব্যাগ ফেলা হয়েছে। এ ব্যাপারে এলাকাবাসী আগামী বর্ষার আগেই ভাঙ্গন প্রতিরোধে পদক্ষেপ গ্রহণের জন্য স্থানীয় সংসদ সদস্য মো. নজরুল ইসলাম চৌধুরী ও বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের আশু হস্তক্ষেপ কামনা করেন।

পূর্ববর্তী নিবন্ধবিভিন্নস্থানে শীতবস্ত্র বিতরণ
পরবর্তী নিবন্ধবায়েজিদে চার জুয়াড়ি আটক