শঙ্খ থেকে বালু উত্তোলন, তিন জনের কারাদণ্ড

চন্দনাইশ প্রতিনিধি | মঙ্গলবার , ১ আগস্ট, ২০২৩ at ৫:৫৩ পূর্বাহ্ণ

শঙ্খনদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৩ জনকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেছে ভ্রাম্যমাণ আদালত। গত শনিবার রাত ১টার দিকে চন্দনাইশের বৈলতলী ইউনিয়নের ৪ নং ওয়ার্ডে ভ্রাম্যমাণ আদালত অভিযান চালায়।

জানা যায়, একটি সংঘবদ্ধ চক্র দীর্ঘদিন ধরে শঙ্খনদীর বৈলতলী ইউনিয়নের ৪ নং ওয়ার্ড বড়ুয়াপাড়া পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলন করে আসছিল। এ খবর গোপন সূত্রে পেয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক শনিবার রাত ১টার সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। এ সময় শঙ্খনদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনকালে বালু উত্তোলনকারী দলের মাঝি ও ২ দিনমজুরকে আটক করা হয়। আটককৃতরা হল ভোলা জেলার লালমোহন এলাকার আবদুল খালেক মাঝির ছেলে মোহাম্মদ লিটন (৩৮), একই এলাকার মো. আবুল মালেকের ছেলে মো. মহিউদ্দীন (২৮) এবং লক্ষ্মীপুর জেলার সালাউদ্দীনের ছেলে মো. আলাউদ্দিন (৩৭)। এ সময় আটককৃতদের বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এক মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে ভ্রাম্যমান আদালত। চন্দনাইশ থানার একদল পুলিশ অভিযানে সহযোগিতা করে।

সহকারী কমিশনার (ভূমি) জিমরান মোহাম্মদ সায়েক জানান, অবৈধভাবে বালু উত্তোলনের বিষয়টি প্রমাণিত হওয়ায় বালু উত্তোলনকারী দলের মাঝি ও দুই দিনমজুরকে ১ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধএক দফার আন্দোলনে এ সরকারের পতন হবে
পরবর্তী নিবন্ধটেকনাফের শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করবে চট্টগ্রামস্থ টেকনাফ সমিতি