শঙ্খের চরে মাটি কাটা বন্ধ করল পুলিশ

বাঁশখালী প্রতিনিধি | বুধবার , ৩০ মার্চ, ২০২২ at ১২:০৬ অপরাহ্ণ

বাঁশখালীর পুকুরিয়া ইউনিয়নের চরজুইদন্ডী এলাকায় শঙ্খের জেগে ওঠা চর থেকে স্কেভেটর দিয়ে মাটি কেটে নিয়ে যাওয়ার অভিযোগ এসেছে একটি চক্রের বিরুদ্ধে। এতে করে সমস্যায় পড়েছেন ওই চরে চাষাবাদ করা স্থানীয় লোকজন। স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে গতকাল পুলিশ মাটি কাটা বন্ধ করে দেয়।
স্থানীয়রা জানান, ২০২০ সালে জনৈক সৈয়দ নুর ওই এলাকার ইউপি সদস্য মুজিবুল হকের সঙ্গে শাহাদত ব্রিকস ফিল্ড নামে ইটভাটা নির্মাণের উদ্দেশ্যে কাজ শুরু করেছিলেন।
পুকুরিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো. আসহাব উদ্দিন জানান, ১ নং ওয়ার্ডের চরজুইদন্ডী এলাকাটি একসময় শঙ্খ নদীর স্রোতে বিলীন হয়ে গিয়েছিল। কয়েক বছর পূর্বে এখানে চর জাগে। ওখানে স্থানীয় কিছু কৃৃষক চাষাবাদ করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু ২০২০ সালে স্থানীয় কিছু প্রভাবশালীর সাথে হাত মিলিয়ে চট্টগ্রামের পতেঙ্গা এলাকার সৈয়দ নুর নামক এক ব্যক্তি জায়গা দখল করে ইটভাটা নির্মাণ কাজ শুরু করেছিল। তৎকালীন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আতিকুর রহমান ও পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক আফজালুল ইসলাম সরেজমিনে গিয়ে নির্মাণাধীন ইটভাটার কাজ বন্ধ করে দেন। এ সময় জরিমানাও করা হয়। প্রশাসনের হস্তক্ষেপে রক্ষা পেয়েছিল চাষাবাদকারী কৃষকেরা। বর্তমানে আবারও প্রভাব খাটিয়ে অভিযুক্ত সৈয়দ নুর স্কেভেটর দিয়ে মাটি কেটে নিয়ে যাচ্ছেন। জোরপূর্বক সরকারি খাস জায়গা দখল করে নিচ্ছেন বলেও অভিযোগ করেন তিনি।
এ ব্যাপারে বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইদুজ্জামান চৌধুরী বলেন, জেগে ওঠা চরে নতুন করে মাটি কাটা ও বিক্রি বিষয়ে কেউ অভিযোগ করেনি। প্রকৃত ঘটনা কী খবর নিচ্ছি।

পূর্ববর্তী নিবন্ধটিলা কেটে বালু বিক্রি
পরবর্তী নিবন্ধশুরু হচ্ছে আন্তর্জাতিক শিশু চলচ্চিত্র উৎসবের চট্টগ্রাম পর্ব