লিচুবাগানে এক মাস ধরে সড়কের মাঝে গর্ত, দুর্ভোগ

কাপ্তাই-চট্টগ্রাম সড়ক

কাপ্তাই প্রতিনিধি | মঙ্গলবার , ১১ জুলাই, ২০২৩ at ৭:১২ পূর্বাহ্ণ

কাপ্তাইচট্টগ্রাম মহাসড়কের লিচুবাগান অত্যন্ত গুরুত্বপূর্ণ এলাকা। সড়কের এই এলাকা দিয়ে প্রতিদিন সহস্রাধিক ছোটবড় যান বাহন চলাচল করে। গত এক মাস ধরে লিচুবাগানে সড়কের মাঝখানে একটি বড় গর্ত সৃষ্টি হয়েছে। ফলে দুর্ঘটনার শঙ্কা দেখা দিয়েছে। এছাড়া সৃষ্ট গর্তের কারণে সড়কের যানজটসহ স্বাভাবিক চলাচল বিঘ্নিত হচ্ছে।

গতকাল বিকালে সরেজমিন পরিদর্শনে দেখা গেছে, কাপ্তাই চট্টগ্রাম মহাসড়ের লিচুবাগানে রাস্তার মাঝখানে বিশাল আকারের একটি গর্ত সৃষ্টি হয়েছে। গর্তে ময়লা পানি জমে আছে। এই গর্তের জন্য সব ধরনের যানবাহন স্বাভাবিকভাবে চলাচল করতে পারছে না। গর্তের কাছে আসার পর গাড়ির গতি কমে যায়, সৃষ্টি হয় যানজট। আবার অনেক গাড়ি দ্রুত চলতে গিয়ে গর্তে পড়ে সড়কের উপর গাড়ি বিকল হয়ে পড়ে থাকে।

স্থানীয় অটো রিক্সা চালক খোরশেদ আলম বলেন, এই গর্তটি গত একমাস ধরে সড়কের মাঝখানে সৃষ্টি হয়ে আছে। গর্তটি সকলের চোখে পড়ছে। কিন্তু কোনো মহল থেকে গর্তটি ভরাট করার কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। মাইক্রোবাস চালক দেলোয়ার হোসেন বলেন, লিচুবাগানের উপর দিয়ে কাপ্তাই চট্টগ্রামের যাত্রীবাহী বাস চলাচল ছাড়াও ঢাকা, কুমিল্লা, খুলনা, নেত্রকোণা, যশোহর, বগুড়া, রাজশাহী, ঠাকুরগাঁও, ফেনী, নোয়াখালীসহ বিভিন্ন এলাকার যাত্রীবাহী বাস চলাচল করছে। কিন্তু এই গর্তটির কারণে সকল গাড়ির চালককে লিচুবাগানে হোচট খেতে হচ্ছে। গর্তটি দ্রুত সংস্কার করা না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা রয়েছে বলেও তিনি মন্তব্য করেন।

এ্যাম্বুলেন্স চালক মো. আব্দুর রহমান বলেন, গর্তটি ভরাট করার দায়িত্ব সড়ক ও জনপথ বিভাগের থাকলেও স্থানীয় ইউনিয়ন পরিষদের পক্ষ থেকেও জনস্বার্থে গর্তটি ভরাট করা যেতে পারে। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যন, মেম্বার, পৌরসভার মেয়র, উপজেলা পরিষদের চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসারসহ সরকারের বিভিন্ন দপ্তরের উচ্চপদস্থ কর্মকর্তারাও এই গর্ত মাড়িয়ে নিজস্ব গাড়িতে যাতায়াত করেন।

গর্তটির কারণে তারাও দুর্ভোগ পোহাচ্ছেন। কিন্তু সমস্যা সমাধানে কেউ কোনো পদক্ষেপ নিচ্ছেন না। সকল যাত্রী এবং সর্বস্তরের জনগণের নির্বিঘ্ন পথ চলাচলের সুবিধার্থে দ্রুত গর্তটি ভরাট করার জন্য তিনি সংশ্লিষ্টদের দ্রুত কার্যকর পদক্ষেপ নিতে অনুরোধ জানিয়েছেন।

পূর্ববর্তী নিবন্ধফতেয়াবাদ মহাখালী বালিকা উচ্চ বিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি
পরবর্তী নিবন্ধডেঙ্গু প্রতিরোধে চট্টগ্রাম কোর্টহিল এলাকায় পরিচ্ছন্নতা অভিযান