লালন স্মরণোৎসব ও পদ্মহেম সম্মাননা

| বুধবার , ৮ ফেব্রুয়ারি, ২০২৩ at ৫:৩৬ পূর্বাহ্ণ

লালন পরিষদ চট্টগ্রাম আয়োজিত লালন স্মরণোৎসব ও লালন পদ্মহেম সম্মাননা অনুষ্ঠান গতকাল মঙ্গলবার বিকেল ৪টায় নগরীর নন্দনকানন ফুলকি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। লালন পরিষদ চট্টগ্রাম সভাপতি গিরিজা রাজবরের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলা একাডেমি পুরস্কারপ্রাপ্ত কবি ও সাংবাদিক রাশেদ রউফ। বিশেষ অতিথি ছিলেন লালন চর্চা ও গবেষণা কেন্দ্র চট্টগ্রামের সভাপতি স্বরুপ বিকাশ বড়ুয়া বিতান, কালচার পার্কের প্রতিষ্ঠাতা কল্যাণাজী নান্টু বড়ুয়া, ভারত বাংলাদেশ সাংস্কৃতি মৈত্রী পরিষদ যুগ্ম সম্পাদক এম নাছির আহম্মদ খান, কঙবাজার জেলা প্রশাসনিক কর্মকর্তা সোনারাম দে, চন্দন রিমু, সংগঠনের পরিচালক লালনব্রতী দিলীপ বড়ুয়া ও সাধারণ সম্পাদক লুপর্ণা মুৎসুদ্দী লোপা, মানস পাল প্রমুখ।

সংগীতের ক্ষেত্রে বিশেষ অবদান রাখায় মরণোত্তর ক্যাটাগরিতে দীপক আচার্য্য, লোক সংগীতে মানস পাল চৌধুরী ও পান্না জামান, লালন ভাবধারা বিস্তারে রতন চৌধুরী এবং লোক সংগীতে মো. সেকান্দারকে সম্মাননা প্রদান করা হয়েছে।

প্রধান অতিথির বক্তব্যে কবি ও সাংবাদিক রাশেদ রউফ বলেন, লালন সংগীত হচ্ছে সংগীতের মহাসাগর। লালন ছিলেন অসাম্প্রদায়িক মানুষ, উনি কোন ধর্মের কোন জাতের এখনো পর্যন্ত কেউ বের করতে পারেনি। লালন ফকিরকে প্রত্যেক ধর্মের মানুষ নিজস্ব ধর্মের দৃষ্টিকোণ থেকে বিশ্বাস করে এবং শ্রদ্ধা করে। চট্টগ্রামে লালন শিল্পীদের এতদিন কোনো সংগঠন বা সংস্থা ছিল না। চট্টগ্রামের গুণী শিল্পীদের সম্মাননা দেয়ার বিষয়টির মধ্যে লালন পরিষদ চট্টগ্রামে আলোকিত মানুষের সন্ধান এবং সম্মান দেয়ার যথাযথ চেষ্টা করছেন। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধএস আলম গ্রুপের অর্থায়নে পটিয়ায় দৃষ্টিনন্দন মসজিদ
পরবর্তী নিবন্ধপায়ে হেঁটে ১৫০ কিমি পথ পাড়ি দেবে ৪ রোভার