লামায় ১১ কোটি টাকা ব্যয়ে সড়ক উন্নয়ন কাজে ধীরগতি

নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহারের অভিযোগ

লামা প্রতিনিধি | শনিবার , ২৩ জানুয়ারি, ২০২১ at ১২:২৯ অপরাহ্ণ

লামায় ১১ কোটি টাকা ব্যয়ে সড়ক উন্নয়ন কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রীর ব্যবহার ও ধীরগতির অভিযোগ পাওয়া গেছে। এ কারণে জনগুরুত্বপূর্ণ লামা বাজার এলাকাসহ প্রধান সড়কটিতে জনসাধারণকে প্রতিনিয়ত চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।
সূত্র জানায়, প্রতি বছর বর্ষায় লামা বাস স্ট্যান্ড এলাকাসহ প্রধান সড়কের উত্তর ও দক্ষিণ দিকের বিশাল এলাকা পাহাড়ি ঢলের পানিতে নিমজ্জিত হয়। জনদাবির প্রেক্ষিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি’র প্রচেষ্টায় সড়ক ও জনপথ বিভাগ লামা বাজার চৌরাস্তার মোড় থেকে দক্ষিণ দিকে ৩ কিলোমিটার সড়ক উন্নয়নে দরপত্র আহবান করে। যাতে এলাকাটি সর্বনিম্ন ২ ফুট থেকে ৫ ফুট পর্যন্ত উঁচুকরণ, ১৮ ফুট প্রশস্ত সড়কের ১১শ’ মিটার সড়ক আর.সি.সি’র মাধ্যমে এবং ২ হাজার মিটার ওভার লে এর মাধ্যমে কাজটি সম্পন্ন করার কথা উল্লেখ রয়েছে। এছাড়া লামা বাজারের কিছু অংশে ড্রেন ও বাস স্ট্যান্ড এলাকায় একটি ছোট কালভার্ট নির্মাণ রয়েছে।
অভিযোগ উঠেছে, ঠিকাদারি প্রতিষ্ঠান শুরু থেকেই কাজে নিম্নমানের নির্মাণ সামগ্রী ব্যবহার করছে। পুরাতন সড়কের ওভার লে’র নীচের মেকাডম তুলে সেখানকার কংকর পুনরায় বালি মিঙ করে সাব বেইজে ব্যবহার করা হয়েছে। সাব বেইজে শতকরা ৬০ ভাগ কংকর ও ৪০ ভাগ বালি মিশ্রণের নিয়ম থাকলেও প্রকৃতপক্ষে ঠিকাদারি প্রতিষ্ঠান করছে তার সম্পূর্ণ উল্টো।
কাজের গুণগত মান অত্যন্ত নিম্নমানের এবং কাজও ধীরগতিতে চলছে বলে অভিযোগ করেছেন লামা উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ জাহেদ উদ্দিন। এ বিষয়ে বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের সহকারী প্রকৌশলী পুনেন্দু বিকাশ চাকমা বলেন, মালামাল পরিবহন জটিলতার কারণে কাজ কিছুটা ধীরগতিতে হচ্ছে। তারপরও আশা করি বর্ষার পূর্বেই কাজ শেষ হবে।
পুরাতন কংকর দিয়ে সাব বেইজের কাজ করার বিষয়ে তদারকির দায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগের কার্য সহকারী পুংখাল বম বলেন, পুরাতন রাস্তা থেকে তুলে ফেলা কংকরের গুণগতমান অনেক ভালো, তাই সেগেুলো কাজে ব্যবহার করা হয়েছে।
এদিকে যথাযথ তদারকির মাধ্যমে গুণগতমান অক্ষুণ্ন রেখে জনগুরুত্বপূর্ণ উন্নয়ন কাজটি দ্রুত বাস্তবায়নে সংশ্লিষ্ট বিভাগের ঊর্ধ্বতন মহলের সুদৃষ্টি কামনা করছেন স্থানীয়রা।

পূর্ববর্তী নিবন্ধভোট গ্রহণ কর্মকর্তাদের সঙ্গে নির্বাচন কমিশনের মতবিনিময় সভা আজ
পরবর্তী নিবন্ধযাত্রামোহনের বাড়ি ব্যক্তি বিশেষের সম্পত্তি হতে পারে না