লামায় হাতির সাহায্যে বন থেকে বের করা হচ্ছিল গাছ, হাতিসহ মাহুত আটক

| রবিবার , ২৪ মার্চ, ২০২৪ at ১১:১০ পূর্বাহ্ণ

লামায় হাতির সাহায্যে বন থেকে বের করা হচ্ছিল গাছ, হাতিসহ মাহুত আটকবান্দরবানের লামা উপজেলায় হাতির সাহায্যে বন থেকে চোরাই গাছ বের করার সময় একজনকে আটক করা হয়েছে। এ সময় বেশ কিছু গাছের গুড়িসহ জব্দ করা হয়েছে হাতিটি।

গতকাল শনিবার সকালে স্থানীয়দের সহযোগিতায় উপজেলার সরই ইউনিয়নের লেমুপালং মৌজার দুর্গম এলাকায় অভিযান চালিয়ে তাকে আটক করা হয় বলে লামা বিভাগীয় বন কর্মকর্তা আরিফুল হক বেলাল জানান। আটক হাতির পরিচালক (মাহুত) আব্দুল মান্নান ওই এলাকার বাসিন্দা। খবর বিডিনিউজের।

বন কর্মকর্তা আরিফুল হক জানান, হাতি এবং মাহুতকে লামা সদরে নিয়ে যাওয়া হচ্ছে। তাদের আদালতে তোলা হবে। এ ঘটনায় বন আদালতে নিয়মিত মামলা করা হবে। পরে হাতিটি চকরিয়ার ডুলহাজারা সাফারি পার্কে নিয়ে যাওয়ার কথা রয়েছে। আরিফুল হক বলেন, কয়েকদিন আগে গাছ কাটার খবর পেয়ে বনবিভাগের স্থানীয় অফিসের মাধ্যমে সেখানে অভিযান চালানো হয়। সেদিন কিছু গাছ জব্দ করা হয়েছিল। তবে হাতি দিয়ে গাছ টানার বিষয়টি সেদিন নিশ্চিত হয়েছিল বন বিভাগ। এ ঘটনার পর বন নিধনে জড়িতদের ধরতে বিশেষ অভিযান চালানোর সিদ্ধান্ত হয় বলে জানান এই কর্মকর্তা।

লেমুপালং মৌজার বাসিন্দারা জানিয়েছেন, গতকাল শনিবার সকাল থেকে গাছ টানার হাতিকে খোঁজাখুঁজি শুরু করেন স্থানীয়রা। এরপর লেমুপালং খালে শীলঝিরির আগায় একটা টংঘরে হাতি এবং মাহুতকে দেখতে পাওয়া যায়। পরে তাদেরকে ঘিরে রাখা হয়। বনবিভাগের অভিযানিক দল পৌঁছলে হাতি এবং তার মাহুতকে আটক করে নিয়ে যায়। এছাড়া বিভিন্ন প্রজাতির ১৪৯টি গাছের টুকরো জব্দ করেছে বন বিভাগের অভিযানিক দল।

সমপ্রতি সরই ইউনিয়নের লেমুপালং মৌজায় একটি বন থেকে অবাধে গাছ কাটার অভিযোগ করেন স্থানীয়রা। চট্টগ্রামের লোহাগাড়া এলাকার এক গাছ ব্যবসায়ীর বিরুদ্ধে এই অভিযোগ করেন তারা। আর বন থেকে গাছ টানার জন্য পোষা হাতি ব্যবহার করা হয় বলে দাবি স্থানীয়দের। বিষয়টি নিয়ে বেশ কয়েকটি সংবাদমাধ্যমে প্রতিবেদন প্রকাশ করা হয়; এতে নড়েচড়ে বসে বনবিভাগ। এ ব্যাপারে জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছিল, দুর্গম ওই এলাকায় বনবিভাগসহ শিগগির একটি যৌথ অভিযান চালানো হবে। এরই অংশ হিসেবে গতকালের এই অভিযান।

পূর্ববর্তী নিবন্ধইনোভেশন শুধু বাংলাদেশে নয়, বৈশ্বিক পরিমণ্ডলেও স্বীকৃত : অতিরিক্ত সচিব
পরবর্তী নিবন্ধসোনার বাংলা গড়তে বঙ্গবন্ধুর আদর্শের প্ল্যাটফর্ম তৈরি করতে হবে’