লাকসামে ২ ঘণ্টা সোনার বাংলা দেড় ঘণ্টা সুবর্ণ অবরুদ্ধ

টিটিইর হাতে চবি ভর্তিচ্ছু শিক্ষার্থী লাঞ্ছিত টিটিই বরখাস্ত

আজাদী প্রতিবেদন | বুধবার , ১৭ আগস্ট, ২০২২ at ৫:০১ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা দিয়ে ফেরার পথে সোনার বাংলা ট্রেনে শিক্ষার্থীদের লাঞ্ছিত করে পুলিশে দেয়ায় লাকসাম স্টেশনে সোনার বাংলা দুই ঘণ্টা ও সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি প্রায় দেড় ঘণ্টা অবরুদ্ধ করে রেখেছিল শিক্ষার্থীরা। গতকাল মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে লাকসাম রেলস্টেশনে এ ঘটনা ঘটে।
শিক্ষার্থীদের আন্দোলনের মুখে উত্তেজনা ছড়িয়ে পড়ে পুরো স্টেশনে। পরে ঘটনাস্থলে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ লাকসামের ইউএনও, রেলওয়ে পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। এই ঘটনায় টিটিই আমিনুল ইসলাম নিজের দোষ স্বীকার করে ছাত্রদের কাছে ক্ষমা চায়। প্রায় আড়াই ঘণ্টা পর রাত সোয়া নটায় ঢাকার উদ্দেশ্যে সোনার বাংলা ট্রেনটি ছেড়ে যায়। অন্যদিকে ঢাকা থেকে ছেড়ে আসা সুবর্ণ এক্সপ্রেস ট্রেনটি দেড় ঘণ্টা বিলম্বে লাকসাম থেকে চট্টগ্রাম ছেড়ে আসে। দুই ট্রেনে প্রায় ১ হাজারের মতো যাত্রী এই ঘটনায় দুর্ভোগে পড়ে আটকে ছিলেন।
আবু জাহিদ নামে ঐ ট্রেনের এক শিক্ষার্থী জানান, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নিতে আমরা ঢাকা থেকে বেশ কয়েকজন বন্ধু এসেছি। একইভাবে সারাদেশ থেকেও অনেক শিক্ষার্থী এসেছেন পরীক্ষা দিতে। পরীক্ষা দিয়ে ফিরতে অনেকেই মহানগর গোধূলী ট্রেনের টিকেট কেটেছিল। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে আসা শাটল দেরি করাতে আমরা অনেকেই ট্রেনটি মিস করি। পরে স্ট্যান্ডিং টিকেট নিয়ে সোনার বাংলা ট্রেনে আমি উঠে যায়। ট্রেন ছেড়ে দেয়ায় ১-২ জন ছাত্র স্ট্যান্ডিং টিকেটও করতে পারেনি। তবে তাদের কাছে গোধূলী ট্রেনের টিকিট আছে। এক পর্যায়ে টিটিই আমিনুল ইসলাম আমাদের কাছে টিকিট চায়। আমরা তাকে বিষয়টি জানিয়েছি। সে আমাদের কোনো কথা শুনতে চায় না। তাকে টাকা না দিলে ট্রেন থেকে নামিয়ে দেওয়ার হুমকি দেয়। এ সময় বেশ কয়েকজন শিক্ষার্থীরা প্রতিবাদ জানালে তাদের মারধর করে। এক পর্যায়ে সন্ধ্যা ৭টায় লাকসাম স্টেশনে ট্রেন থামিয়ে দুজন শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করে। এতে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা বিক্ষোভ প্রদর্শন করে ট্রেন আটকে দেয়। তখন আমরা নেমে বিক্ষোভ করি। বন্ধুকে ছাড়া আমরা যাব না। পরে টিটিই আমিনুল দোষ স্বীকার করে আমাদের কাছে ক্ষমা চায় এবং তাকে সাময়িক বরখাস্ত করা হয়। রাত সোয়া ৯টায় ট্রেন ছাড়ে।
চট্টগ্রাম রেলস্টেশন সূত্র জানায়, চট্টগ্রাম থেকে বিকেল ৫টার দিকে ছেড়ে যায় সোনার বাংলা এক্সপ্রেস। এর আগে ছেড়ে যায় মহানগর গোধূলী। অনেক শিক্ষার্থী গোধুলী ট্রেন মিস করায় তারা সোনার বাংলা ট্রেনে উঠে যায়।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধনার্সের শ্লীলতাহানির অভিযোগ হাসপাতালের মালিক গ্রেপ্তার